Fact Check: ইন্দোনেশিয়ার পুরনো ভিডিও মিথ্যাভাবে বাংলাদেশের বন্যার সঙ্গে যুক্ত করা হয়েছে

0 1,225

অবিরাম বৃষ্টির ফলে বাংলাদেশে প্রবল বন্যা হয়েছে, এবং সাম্প্রতিক সংবাদ প্রতিবেদন ( news reports )  অনুসারে বাংলাদেশের উত্তর-পূর্ব সিলেট অঞ্চলে বন্যার জল একটি বড় বাঁধ ভেঙ্গেছে, কয়েক ডজন গ্রাম প্লাবিত করেছে, এবং কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে।

এই প্রেক্ষাপটে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, যেখানে দেখা যাচ্ছে প্রবল স্রোতে একটি বাড়ি ভেসে যাচ্ছে। ভয়ঙ্কর দৃশ্যগুলো সিলেটের বলে দাবি করা হয়েছে।

ভিডিওটি বাংলায় এই ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে: “ও আরশের মালিক তুমি হেফাজত কর আমাদের, আমাদের সিলেট আজ ভালো নেই”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল উপরের পোস্টের সত্যতা যাচাই করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং একটি রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদের ৮ ডিসেম্বর, ২০২১-এ ইনসাইডার (‌ Insider )‌ দ্বারা প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদনে নির্দেশিত করেছে, যেখানে ভিডিওটি আছে। শিরোনামে বলা হয়েছে: “দেখুন ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাতের ফলে বাড়িঘর ভেসে যায় এবং রাস্তায় বন্যা হয়।”

একই ভিডিওটি ৬ ডিসেম্বর, ২০২১-এ প্রকাশিত অন্য একটি সংবাদ প্রতিবেদনের (‌ news report )‌ সঙ্গেও ছিল। নিবন্ধ অনুসারে: “ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে ভারী বৃষ্টিপাতের ফলে একটি উপচে পড়া নদীতে দুটি বাড়ি ভেসে গেছে। সোমবার (৬ ডিসেম্বর) তোলা ফুটেজে দেখা যাচ্ছে প্রবল স্রোতে একের পর এক বাড়ি ভেঙ্গে যাচ্ছে।”

৮ ডিসেম্বর, ২০২১-এ স্থানীয় একটি ইন্দোনেশীয় মিডিয়া হাউসের ইউটিউব (‌ YouTube )‌  চ্যানেলে  একই ভিডিও আপলোড করা হয়েছিল৷ ভিডিওর বর্ণনায় লেখা ছিল: “সোপেংয়ে বন্যায় দুটি বাসিন্দার বাড়ি ভেসে যাওয়া।” সোপেং রিজেন্সি হল ইন্দোনেশিয়ার দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের একটি ভূমিবেষ্টিত রিজেন্সি।

সুতরাং, উপরের তথ্য থেকে স্পষ্ট যে বাংলাদেশের বন্যার সঙ্গে একটি পুরনো ভিডিও মিথ্যাভাবে যুক্ত করা হচ্ছে। অতএব, ভিডিওর দাবি বিভ্রান্তিকর।