Fact Check: ‌পুরনো একটি ভিডিও এই বলে শেয়ার করা হচ্ছে যে আফগানিস্তান ও ইরাকে লড়াই করেছেন এমন ৪০ হাজার মার্কিন সেনা ইস্তফা দিয়েছেন

0 260

একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে যাতে দাবি করা হয়েছে আফগানিস্তান ও ইরাকে লড়াই করেছেন এমন ৪০ হাজার মার্কিন সেনা ইস্তফা দিয়েছেন এবং তাঁদের মেডেল ছুঁড়ে ফেলে দিয়েছেন।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করার সময় হিন্দিতে যে ক্যাপশন দেওয়া হচ্ছে তা অনুবাদ কলে দাঁড়ায় এই রকম:‌ “আফগানিস্তান ও ইরাকে লড়াই করেছেন এমন ৪০ হাজার মার্কিন সেনা ইস্তফা দিয়েছেন এবং তাঁদের মেডেল ছুঁড়ে ফেলে দিয়েছেন আফগানিস্তান ও ইরাকের মানুষের প্রতি সংহতি জানাতে। মার্কিন সেনারা বলেছেন ‘‌সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’‌ আসলে ছিল প্রতারণা। তাঁরা আফগানিস্তান ও ইরাকের মানুষের কাছে ক্ষমা চেয়েছেন।”

(Original Text: अफगानिस्तान और इराक में लड़ने वाले 40,000 अमेरिकी सैनिकों ने इस्तीफा दे दिया और अफगानिस्तान और इराक के लोगों के साथ एकजुटता में अपने युद्ध पदक फेंक दिए. अमेरिकी सैनिकों ने स्वीकार किया कि “आतंक पर युद्ध” एक धोके का युद्ध था। वे अफगानिस्तान और इराक के लोगों से माफी मांग रहे हैं)

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ )‌ post । আরও এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে (‌hereherehere and here)‌।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি বিভ্রান্তিকর।

আমরা অনুসন্ধান শুরু করে কিওয়র্ড সার্চ (‌ keyword search )‌ করে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট দেখতে পাইনি যা এই ভাইরাল দাবিকে সমর্থন করে। এরকম কিছু ঘটে থাকলে তা খবরে আসত।

তারপর আমরা কিফ্রেমগুলো বার করে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে ২০১২ সালের ১ মে তারিখে আপলোড করা একটি ইউটিউব (‌YouTube)‌ ভিডিও দেখতে পাই। তাতে বলা ছিল, “নো ন্যাটো, নো ওয়র”: আফগানিস্তান ও ইরাকে লড়াই করে আসা ভেটারেনরা ন্যাটো সামিটে তাঁদের মেডেল ফিরিয়ে দিয়েছেন। রবিবার আফগানিস্তান ও ইরাকের ভেটারেনরা ও আফগান্‌স ফর পিস–এর সদস্যেরা হাজারো লোকের শান্তি মিছিল বার করেন। ইরাক ভেটারেন্‌স এগেন্‌স্ট দ্য ওয়র একটি অনুষ্ঠানের আয়োজন করে যেখানে প্রায় ৫০ জন ভেটারেন ন্যাটো সামিট যেখানে হচ্ছিল সেই দিকের রাস্তায় তাঁদের মেডেলগুলো ছুঁড়ে দেন।”

আমরা ২০১২ সালের ২১ মে ডেমোক্র‌্যাসি নাউ (‌ Democracy Now )–তে প্রকাশিত একটি নিবন্ধ দেখতে পাই যেখানে ভাইরাল ভিডিওটি ছিল। সেখানে বলা ছিল আফগানিস্তান ও ইরাক যুদ্ধের প্রায় ৫০ জন ভেটারেন ২০১২ সালের ন্যাটো সামিট যেখানে হচ্ছিল সেই দিকের রাস্তায় তাঁদের মেডেলগুলো ছুঁড়ে দেন।

আরও সন্ধান করে আমরা রয়টার্স (‌ Reuters )‌–এর একটি খবর দেখতে পাই। ২০১২ সলের ২১ মে–র ওই খবরে বলা ছিল, “প্রায় ৫০ জন সেনা ভেটারেন শিকাগোয় ন্যাটো–বিরোধী র‌্যালিতে রাস্তায় মেডেল ছুঁড়ে দেন, যা ছিল ইরাক ও আফগানিস্তানে মার্কিন যুদ্ধ প্রত্যাখ্যানের প্রতীক।”

কাজেই ওপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে পুরনো একটি ভিডিও এই বলে শেয়ার করা হচ্ছে যে আফগানিস্তান ও ইরাকে লড়াই করেছেন এমন ৪০ হাজার মার্কিন সেনা ইস্তফা দিয়েছেন।