Fact Check: বাবরি মসজিদ ধ্বংস বার্ষিকীতে মথুরায় ‌মানুষের ঢল হিসাবে পুরনো ভিডিও অসত্যভাবে শেয়ার করা হয়েছে

0 259

উত্তরপ্রদেশ সরকার মথুরায় (‌ Mathura   )‌ বড় জমায়েত নিষিদ্ধ করে এবং বাবরি মসজিদ ধ্বংসের বার্ষিকীতে শহরে সাম্প্রদায়িক সম্প্রীতিকে ব্যাহত করার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয়। দক্ষিণপন্থী গোষ্ঠীগুলি শাহি ইদগাহের অভ্যন্তরে ভগবান কৃষ্ণের মূর্তি স্থাপনের হুমকি দেওয়ার পরে এই হুঁশিয়ারি দেওয়া হয়।

এই পটভূমিতে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যাতে একটি রাস্তায় বিশাল ভিড় দেখা যাচ্ছে। দাবি করা হয়েছে এতে দেখা যাচ্ছে মথুরায় ভক্তরা পুলিশ ব্যারিকেড ভেঙে ইদগাহে প্রবেশ করতে চলেছে।

একজন ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি হিন্দিতে ক্যাপশন সহ শেয়ার করেছেন, যার মোটামুটি অনুবাদ এই রকম:‌ “হিন্দুদের ঐক্য এখন কাজে আসছে। সনাতনীরা এখন এক হয়ে যাচ্ছে। কৃষ্ণ ভক্তরা যখন মথুরায় ব্যারিকেড ভেঙ্গে এগিয়ে যাচ্ছিল সেই সময়কার মথুরার এক ঝলক।”

(Orginal: हिन्दुओं की एकता अब रंग ला रही है सनातनी अब एक हो रहे है उसकी एक झलक मथुरा में जब मथुरा में कृष्ण भक्तों ने बेरीकेटिंग तोड़ दी)

ফেসবুকে (‌ Facebook  )‌ আরও বেশ কয়েকজন ব্যবহারকারী একই দাবি করে ভিডিওটি শেয়ার করছেন।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করে দেখেছে এটি একটি অসত্য দাবি–সহ সাথে শেয়ার করা হয়েছে।

ভিডিওর কিফ্রেমগুলো নিয়ে রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ১২ ডিসেম্বর, ২০১৯-এ ইনসাইড নর্থইস্ট (‌  Inside Northeast  )‌ নামে একটি ফেসবুক পেজে আপলোড করা একই ভিডিও পেয়েছি। ভিডিওটির ক্যাপশন ছিল, “নগাঁওতে নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করা হয়েছিল। এটি গতকাল রাজ্যসভায় পাস হওয়া বিলের বিরুদ্ধে বের করা অগণিত প্রতিবাদ সমাবেশের মধ্যে একটি।”

অন্যান্য বেশ কয়েকজন সাংবাদিক ১২ ডিসেম্বর, ২০১৯-এ টুইটারে (‌ Twitter  )‌ নগাঁও-এর (‌ Nagaon   )‌ অনুরূপ ছবি শেয়ার করে বলেছেন যে এটি সিএবি–র (বর্তমানে সিএএ) বিরুদ্ধে প্রতিবাদের ছবি।

আরও পরীক্ষা করে আমরা ডিসেম্বর, ২০১৯-এ সিএবি-র বিরুদ্ধে অসমে (‌ Assam )‌ বিক্ষোভের বিষয়ে বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন (‌ news reports  )‌ পেয়েছি।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস (‌ The Indian Express )‌ প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ১১ ডিসেম্বর, ২০১৯-এ ছাত্র সংগঠন, সুশীল সমাজ সংগঠন এবং বিরোধী দলগুলি সহ কয়েক হাজার বিক্ষোভকারী গুয়াহাটি, জোড়হাট, গোলাঘাট, ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগরে রাস্তায় নেমেছিল। বোঙ্গাইগাঁও, নগাঁও, ও সোনিতপুরে সিএবি-র প্রতিবাদ করার সময় টায়ার এবং কাঠের গুঁড়িতে আগুন লাগানো হয়।

নিউজমোবাইল স্বাধীনভাবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। তবে যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে তা যে উত্তরপ্রদেশের মথুরার নয় তা স্পষ্ট।