Fact Check: ভেগাস প্লেন পার্কিং লটের পুরনো ছবি দাভোসে ২০২২ ডব্লুইএফ মিট হিসাবে শেয়ার করা হয়েছে

0 912

কিছু পার্ক করা বিমানের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় এই দাবি সহ ঘুরছে যে এটি ২২ থেকে ২৬ মে, ২০২২–এ সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লুইএফ) বার্ষিক সভার পার্কিং লট দেখাচ্ছে৷

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ক্যাপশন সহ পোস্টটি শেয়ার করছেন: “এটি এই বছরের দাভোস জলবায়ু পরিবর্তন সম্মেলনে পার্কিং লট… বর্ণনাগুলি গুরুত্বপূর্ণ…”

এখানে ওপরের পোস্টের (‌ post.)‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল এই পোস্টের সত্যতা যাচাই করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

আমরা দুটি ছবিই আলাদা ভাবে রিভার্স ইমেজ সার্চে ফেলে দেখতে পাই ছবি দুটি পুরনো।

ছবি ১

প্রথম ছবি রিভার্স ইমেজ সার্চে দেওয়ার পর আমরা ৩ মে, ২০১৫ তারিখের একটি টুইটে ( tweet )  ছবিটি পেয়েছি৷ টুইটটিতে লেখা: “লাস ভেগাস বিমানবন্দরে ব্যক্তিগত জেটের পরিমাণ @MayweathervsPac”

আমরা ৩ মে, ২০১৫ তারিখের একটি ব্রিটিশ ডেইলি, দ্য ডেইলি মেইলের (‌ The Daily Mail )‌ ওয়েবসাইটেও একই ছবি পেয়েছি, যার শিরোনাম ছিল: “ফ্লয়েড মেওয়েদার এবং ম্যানি প্যাকিয়াও–এর ফ্যানরা লাস ভেগাসে স্টাইলে জেট করে পৌঁছে গেছে এমন সময় যখন বড় লড়াইয়ের আগে ব্যক্তিগত বিমানগুলি বিমানবন্দর দখল করে নিয়েছে”।

প্রতিবেদনে বলা হয়েছে যে ফ্লয়েড মেওয়েদার এবং ম্যানি প্যাকিয়াওয়ের মধ্যে বক্সিং ম্যাচের জন্য হাজার হাজার লোক লাস ভেগাসে উড়ে গেছিল। ফলে লড়াইয়ের আগে লাস ভেগাস বিমানবন্দর দখল করে নেয় প্রাইভেট জেট।

ছবি ২

আমরা দ্বিতীয় ছবিটিকর রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখতে পেয়েছি যে ছবিটি ২০১৯ সালে দ্য গার্ডিয়ানের (‌ The Guardian )‌ একটি নিবন্ধে একই ক্যাপশন সহ অন্তর্ভুক্ত ছিল: “সুইজারল্যান্ডের ডুবেনডর্ফে সুইস এয়ারফোর্স ঘাঁটিতে যাত্রীবাহী জেট। দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে আগমন এবং প্রস্থানের জন্য বিমানবন্দরটি অন্যতম। ছবি: আর্ন্ড উইগম্যান/রয়টার্স”

তারপরে আমরা রয়টার্সের (‌ Reuters )‌ ওয়েবসাইটে আসল ছবিটি অনুসন্ধান করেছি এবং দেখতে পেয়েছি যে ছবিটি ২১ জানুয়ারি, ২০১৬-এ প্রকাশিত হয়েছিল।

ছবির বর্ণনায় লেখা আছে: “যাত্রী বিমানগুলি ২১শে জানুয়ারি, ২০১৬ তারিখে সুইজারল্যান্ডের ডুবেনডর্ফের সুইস এয়ারফোর্স ঘাঁটিতে পার্ক করা হয়েছে। ডুবেনডর্ফ বিমানবন্দরটি ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভায় অংশগ্রহণকারীদের আগমন ও প্রস্থানের জন্য ব্যবহৃত হয়। দাভোস। রয়টার্স/আর্নড উইগমান’‌’‌

সুতরাং, আমরা উপসংহারে আসতে পারি যে পোস্টে ব্যবহৃত উভয় ছবিই পুরনো।

২০২১ সালে, নিউজমোবাইল একটি অনুরূপ পোস্ট খারিজ  ( debunked )‌ করেছিল যেখানে একই রকম ছবিগুলিকে জি৭ শীর্ষ সম্মেলনের স্থানের পার্কিং লট হিসাবে শেয়ার করা হয়েছিল।

Fact Check: Old Pictures Of Parked Aircraft Falsely Linked To G7 Summit

কাজেই উপরের তথ্যের ভিত্তিতে আমরা বলতে পারি যে দাবিটি বিভ্রান্তিকর।