Fact Check: একটা পুরনো ম্যাগাজিন কভারে প্রধানমন্ত্রী মোদির ছবি অসত্যভাবে করোনাভাইরাস মহামারীর সঙ্গে জুড়ে ভাইরাল হয়েছে

0 267

‌ব্রিটিশ হেরাল্ড ম্যাগাজিনের কভারে প্রধানমন্ত্রী মোদির ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে মোদিকে ‘‌বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি’‌ হিসেবে বর্ণনা করা হয়েছিল। এই কভারটি এখন শেয়ার করে দাবি করা হচ্ছে ভারত যেভাবে মহামারীর মোকাবিলা করেছে এবং কোভিড–১৯–এর ভ্যাকসিন তৈরি এবং বন্টন করেছে তার জন্যই তাঁকে এই শিরোপা দেওয়া হয়েছে।

ফেসবুক  ইউজাররা  (‌ Facebook users )‌ এই ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “এই সেই নেতা যিনি সংকটের সব থেকে ভাল মোকাবিলা করেছেন এবং তাঁর দেশ যেভাবে কোভিড ভ্যাকসিন তৈরি করেছে ও অন্য দেশকে দিয়েছে তার নেতৃত্ব দিয়েছেন। ২০২১–এ ১১.‌৫ শতাংশ বৃদ্ধি হতে পারে। ব্রিটিশ হেরাল্ড নরেন্দ্র মোদিকে নিয়ে কভার করেছিল আর অসাধারণভাবে বর্ণনা করেছিল – বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি।”

এখানে ওপরের পোস্টের ( post )‌ লিঙ্ক দেওয়া হল। এমন আরও ছবি দেখুন (‌hereherehere and here )‌

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর। ‌

কিওয়র্ড সার্চ করে আমরা ২০১৯–এর জি নিউজের (‌ Zee News )‌ একটি প্রতিবেদন পাই যার শিরোনাম ছিল, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিটিশ হেরাল্ড পাঠকদের ভোটে ‌বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি‌ হিসাবে স্থান পেয়েছেন।”

আরও সন্ধান করে আমরা ২০১৯ সালের ১৭ জুলাই (‌কোভিড তখনও নজরেই আসেনি) প্রকাশিত ব্রিটিশ হেরাল্ড–এর (‌ British Herald )‌ প্রতিবেদনের সঙ্গে এই ছবিটি দেখতে পাই। ‌তার শিরোনাম ছিল, “ব্রিটিশ হেরাল্ড ভারতের প্রধানমন্ত্রীকে কভার–এ রেখেছে।”

ব্রিটিশ হেরাল্ড–এর অফিসিয়াল টুইটার পেজেও (‌ official Facebook page ) এই কভার শেয়ার করা হয়েছিল ২০১৯ সালের ২৩ মে। তার ক্যাপশন ছিল, “স্থিতিশীল উন্নয়নের লক্ষ্যে পৃথিবীর সব থেকে বড় গণতন্ত্রকে চিন্তা করতে ও সক্রিয় হতে উদ্বুদ্ধ করার জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন। ভারতীয় জনতা পার্টি অমিত শাহ টাইম ভারতীয় জনতা পার্টি (‌বিজেপি)‌ গুজরাত ভারতীয় নির্বাচন।”

আমরা ব্রিটিশ হেরাল্ড–এর প্রতিবেদন ও সামাজিক মাধ্যমে পোস্ট ঘেঁটে এমন সাম্প্রতিক কোনও কভার দেখতে পাইনি।

কাজেই আমরা বলতে পারি একটা পুরনো ছবি বিভ্রান্তিকর দাবি–সহ শেয়ার করা হচ্ছে।