Fact Check: উত্তরপ্রদেশে অবৈধ দখল সরানোর পুরানো ছবি সাম্প্রতিক হিসাবে ভাইরাল

0 832

ছবিগুলির একটি কোলাজ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে উত্তরপ্রদেশ সরকার সম্প্রতি গোবর্ধন পরিক্রমা মার্গ ( Govardhan Parikrama Marg)  থেকে অবৈধ দখল উচ্ছেদ করেছে।

হিন্দি ক্যাপশন সহ পোস্টটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে, “गोवर्धन परिक्रिमा मार्ग में अवैध रूप से अतिक्रमण कर बनी मजारो पर J C B चला कर साफ किया जा रहा है, यह काम करने की क्षमता केवल योगी बाबा में ही है!!”

(অনুবাদ: গোবর্ধন পরিক্রমা মার্গে অবৈধভাবে দখল করা জায়গায় নির্মিত মাজারগুলো জেসিবি চালিয়ে পরিষ্কার করা হচ্ছে, এই কাজ করার ক্ষমতা একমাত্র যোগী বাবারই আছে)

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ আমাদের বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্টে (‌  posts    )‌ পৌঁছে দেয়, যেগুলি ২০২০ সালেও একই ভাইরাল ছবি বহন করেছিল। এর স্পষ্ট অর্থ হল ছবিগুলি পুরনো।

আরও অনুসন্ধান করে আমরা দেখতে পেয়েছি যে ছবিগুলি অন্তত ২০১৮ সাল থেকে একই দাবি নিয়ে ইন্টারনেটে রয়েছে। এখানে, এখানে, এখানে (‌ hereherehere )‌ দেখুন।

আমরা কিওয়ার্ড সার্চ (‌ keyword search   )‌ করে দেখেছি, কিন্তু গোবর্ধন পরিক্রমা মার্গ থেকে অবৈধ দখল অপসারণের এই ধরনের কোনও ঘটনা সম্পর্কে সাম্প্রতিক কোনও মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি।

যদিও আমরা স্বাধীনভাবে ভাইরাল ছবিগুলির অবস্থান যাচাই করতে পারিনি, তবে উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল ছবিগুলি পুরনো। অতএব, ভাইরাল দাবি বিভ্রান্তিকর।