Fact Check: না, ফেসবুকের এই ভাইরাল ক্লিপটি ‘‌দ্য কাশ্মীর ফাইলস’‌ সিনেমাটির নয়

0 542

সম্প্রতি ১১ মিনিটের একটি ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে এবং দাবি করা হয়েছে যে ক্লিপটি সম্প্রতি প্রকাশিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার।

একজন ফেসবুক ব্যবহারকারী (‌ Facebook user   )‌ ভিডিও ক্লিপটি হিন্দিতে এই ক্যাপশন সহ শেয়ার করেছেন, “ফেসবুকে প্রথমবার কাশ্মীর ফাইলস মুভি দেখুন।”

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি অসত্য।

রিভার্স ইমেজ সার্চ করার সময়, আমরা ২১ এপ্রিল, ২০২০ তারিখে ইউটিউব চ্যানেলে (‌ YouTube channel  )‌ আপলোড করা ভিডিওটির দীর্ঘ সংস্করণ খুঁজে পেয়েছি। ভিডিওটির শিরোনাম ছিল, “মুদ্দা আর্টিকেল-৩৭০, ৩৫ক জেঅ্যান্ডকে / সম্পূর্ণ হিন্দি মুভি / সর্বশেষ মুভি ২০২০।”

ভিডিওর বর্ণনা অনুযায়ী, “মুদ্দা ৩৭০ জেঅ্যান্ডকে একটি সিনেমা যাতে অভিনয় করেছেন রাজ জুতশি, মনোজ জোশি, জারিনা ওয়াহাব। মুভিটি কাশ্মীরে হিন্দু ও মুসলমানদের মধ্যে উত্তেজনা সম্পর্কিত। সিনেমাটি অনুচ্ছেদ ৩৭০-এর সংবেদনশীল বিষয়কে স্পর্শ করে। ছবিটি পরিচালনা করেছেন রাকেশ সাওয়ান্ত।”

আমরা আরও পরীক্ষা করে টাইমস অফ ইন্ডিয়ার (‌ The Times of India    )‌ ওয়েবসাইটে সিনেমাটি সম্পর্কে আরও বিশদ খুঁজে পেয়েছি। সিনেমাটি ১৩ ডিসেম্বর, ২০১৯-এ মুক্তি পায়। বিশদ বিবরণ অনুসারে, মুভিটি ১৯৮০ ও ১৯৯০–এর দশকের কাশ্মীরের পরিস্থিতি এবং ৩৭০ অনুচ্ছেদকে ঘিরে আবর্তিত হয়েছে।

উপরের তথ্যের ভিত্তি আমরা বলতে পারে ভাইরাল দাবি অসত্য।