Fact Check: না, এই ছবিতে যা দেখা যাচ্ছে তা কাবুলে ঢোকার পর তালিবানের নমাজ পড়ার ছবি নয়

0 235

সামাজিক মাধ্যমে শত শত মানুষের নমাজ পড়ার একটি ছবি দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করার সময় ক্যাপশনে লেখা হয়েছে যে ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রন নেওয়ার পর তালিবানরা প্রার্থনা করছে।

একজন ফেসবুক ব্যবহারকারী (‌ Facebook user )‌ ছবিটি শেয়ার করে বাংলা ক্যাপশনে লিখেছেন,  “কাবুল বিজয়ের পর শুকরানা নমাজ আদায় করছেন।”

আরও অনেকে ফেসবুকে (‌ Facebook )‌ ও টুইটারে (‌ Twitter )‌ একই দাবি করছেন।

এরকম আরও পোস্ট দেখুন (‌ herehere, and here )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করে দেখেছে যে এটি অসত্য দাবিসহ শেয়ার করা হচ্ছে।

রিভার্স ইমেজ সার্চ–এর সাহায্য নিয়ে আমরা দ্য টাইমস অফ ইজরায়েল–এ (‌ ‘The Times of Israel’ )‌ ২০১২ সালের ২৬ অক্টোবর প্রকাশিত একটি প্রতিবেদনের সঙ্গে এই ছবিটি দেখতে পাই।

‌ছবির ক্যাপশনে লেখা ছিল “কাবুলের পুবে জালালাবাদের উপকন্ঠে একটি মসজিদের বায়রে আফগানরা প্রার্থনা করছেন। আফগানিস্তানে নাস্তিকতা প্রদর্শনের শাস্তি মৃত্যুদন্ড।” এই ছবিটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস–এর (‌ Associated Press )‌ তোলা বলে জানানো হয়েছিল।

আমরা সংশ্লিষ্ট কি–ওয়র্ড সার্চ করে অ্যাসোসিয়েটেড প্রেস–এর ওয়েবসাইটে ছবিটি দেখতে পাই। ক্যাপশন ছিল, “কাবুলের পুবে জালালাবাদের উপকন্ঠে একটি মসজিদের বায়রে আফগানরা ইদ আল–আদা’‌র প্রার্থনা করছেন, শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১২। ইদ আল–আদা মুসলিমদের একটি ধর্মীয় অনুষ্ঠান যা উদযাপিত হয় ঈশ্বরের কাছে প্রোফেট ইব্রাহিমের নিজের পুত্রকে উৎসর্গ করার ইচ্ছা উদ্‌যাপনের জন্য।”

অ্যাসোসিয়েটেড প্রেস–এর চিত্রগ্রাহক রহমত এই ছবিটি তুলেছিলেন যা এখন অসত্য দাবি–সহ ভাইরাল হয়েছে।

অতএব আমরা বলতে পারি যে এই ছবিটি ২০১২ সালে আফগানদের ইদ আল–আদা’‌র প্রার্থনার পুরনো ছবি অসত্য দাবি–সহ শেয়ার করা হচ্ছে।