Fact Check: না, এই ছবিতে যা দেখা যাচ্ছে তা কোভিড–১৯ ভ্যাকসিন নীতির বিরুদ্ধে ফরাসি চাষীদের প্রতিবাদ নয়

0 346

এমবেডেড টেক্স্ট–সহ একটি ভিডিও বহু মানুষ সামাজিক মাধ্যমে শেয়ার করছেন যেখানে দাবি করা হচ্ছে এই ছবিতে যা দেখা যাচ্ছে তা কোভিড–১৯ ভ্যাকসিন নীতির বিরুদ্ধে ফরাসি চাষীদের প্রতিবাদ। ভিডিওতে দেখা যাচ্ছে চাষীরা আন্দোলন জোরদার করতে ট্র‌্যাক্টর নিয়ে এসেছেন।

কিছু ফরাসি নাগরিক বার, রেস্তোরাঁ, মল প্রভৃতি জায়গায় যাওয়ার জন্য কোভিড–১৯ স্বাস্থ্য পাস বাধ্যতামূলক করার বিষয়ে সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ (‌ protesting )‌ করেছেন।

ভিডিও–র ভেতর ভাষ্যে লেখা হয়েছে:‌ “চাষীরা অত্যাচারের বিরুদ্ধে লড়ছেন তাঁদের ট্র‌্যাক্টর নিয়ে এবং পুলিশের দিকে ম* ছুঁড়ে দিচ্ছেন। এপিক”

ফেসবুকে ভিডিও শেয়ার করার সময় লেখা হচ্ছে:‌ “ফ্রান্স: ফরাসি চাষীরা আমাদের সাহায্য করছেন ফার্মা–ফ্যাসিস্ট অবৈধ ভ্রষ্টাচারী সরকারকে পিছু হঠিয়ে ফ্রান্সকে মুক্ত করতে এবং মানুষের স্বাধীনতা নিয়ে আসতে। আমরা প্রতিবাদ করছি। আমরা ফার্মা–ফ্যাসিস্টদের হারিয়ে দিচ্ছি!”

এখানে ওপরের পোস্টের ( post )‌ লিঙ্ক দেওয়া হল। এমন আরও পোস্ট দেখুন (‌ here and here ) ‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে এই দাবি অসত্য।

‌ভিডিওটি ভালভাবে পরীক্ষা করে আমরা দেখতে পাই তিনটি ভিডিওর অংশ দিয়ে এটি তৈরি হয়েছে। তারপর আমরা প্রত্যেক ভিডিও আলাদা করে পরীক্ষা করি।

ভিডিও ১

এই ভিডিওতে দেখা যাচ্ছে ট্র‌্যাক্টর পুলিসের গাড়ি পিছিয়ে দিচ্ছে। এর কিফ্রেম বার করে তার রিভার্স ইমেজ সার্চ করে ২০১৫ সালের ৭ সেপ্টেম্বরের টুইটারে ( Twitter ) আপলোড করা আরও বড় একটি ভিডিও পাওয়া যায়। টুইটে বলা ছিল, “এক বন্ধু আজ ইইউ–এর রাজধানী ব্রাসেল্‌সে চাষীদের প্রতিবাদের এই ভিডিও দিয়েছেন আমাদের কর্সপনসলেস ব্রাসেল্‌স–কে।”

এরপর আমরা পাই দ্য ডেইনি মেল (‌ The Daily Mail )‌–এর একটি নিবন্ধ যেখানে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট ছিল এবং বলা ছিল খাদ্যের মল্যবৃদ্ধির বিরুদ্ধে চাষীরা প্রতিবাদ করছেন। এটি বেরিয়েছিল ২০১৫–র ৭ সেপ্টেম্বর। সেখানে আরও একটি একই রকমের ভিডিও ছিল যা ২০১৫ সালের ব্রাসেলসে হয়েছিল

ভিডিও ২

এই ভিডিওতে পুলিশের দিকে ঢিল–পাথর ছুঁড়তে দেখা যায়। এর কিফ্রেম বার করে তার রিভার্স ইমেজ সার্চ করে অ্যাসোসিয়েটেড প্রেস (‌ Associated Press )‌–এর ইউটিউব চ্যানেলে দীর্ঘতর ভিডিও পাওয়া যায়। তার ২৭ সেকেন্ড মার্ক–এ (‌ 27 seconds mark )‌ ভাইরাল ভিডিও দেথা যাচ্ছে। ভিডিও আপলোড করা হয় ২০১৫ সালের ৭ সেপ্টেম্বর। তাতে লেখা ছিল, “প্রতিবাদী চাষীদের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ইইউ–এর সক্রিয়তার দাবিতে ব্রাসেলসে প্রতিবাদের সময় পুলিশের দিকে ট্র‌্যাক্টর থেকে খড়বিচুলি ছোঁড়া হচ্ছে।”

ভিডিও ৩

তৃতীয় ভিডিওতে দেখা যাচ্ছে রাস্তা দিয়ে অনেক ট্র‌্যাক্টর যাচ্ছে। এর কিফ্রেম বার করে তার রিভার্স ইমেজ সার্চ করে আমরা ২০২১–এর ১১ মে ইউটিউবে ( YouTube ) আপলোড করা দীর্ঘতর ভিডিও পাই। তার বর্ণনায় লেখা ছিল, “ওসলোর বনদেনেস হাস দিয়ে হর্ন বাজিয়ে যাচ্ছে ট্র‌্যাক্টরের সারি।”

Image

এখানে আমরা ভাইরাল ভিডিওর মতোই ওসলোর স্কিউয়িগার্দ–এর গুগ্‌ল স্ট্রিটের ( Google Street View)  ছবি দেখা যাচ্ছে। আমরা “#bondeopprøret” লিখে ওয়েব সার্চ করে দেখতে পাই তা কোভিড–১৯ ভ্যাকসিনের সঙ্গে সম্পর্কিত নয়। একটি সংবাদ প্রবন্ধ (‌ a news article )‌ অনুযায়ী নরওয়ের চাষীরা সরকারের কৃষির টাকা না–পাওয়ার প্রতিবাদ করছিলেন।

কাজেই বলা যায় পুরনো ও ভিন্ন বিষয়ক নানা ভিডিও অসত্যভাবে কোভিড–১৯ ভ্যাকসিন নীতির বিরুদ্ধে ফরাসি চাষীদের প্রতিবাদ বলে শেয়ার করা হচ্ছে। অতএব ভাইরাল দাবি অসত্য।