Fact Check: না, এই ভাইরাল ভিডিওতে দেখানো ঘটনাটি উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির শাসনকালে ঘটেনি

0 482

উত্তরপ্রদেশের চলতি বিধানসভা নির্বাচনের মধ্যে একটি উদ্বেগজনক ভিডিও সোশ্যাল মিডিয়ায় এসেছে। এতে দেখা যাচ্ছে একদল পুরুষ দুটি মেয়েকে হেনস্থা ও শ্লীলতাহানি করছে। দাবি করা হচ্ছে ঘটনাটি উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির শাসনকালে ঘটেছিল। ভিডিওটিতে আরও দেখানো হয়েছে যে একদল লোক মেয়েদের অপমান করছে, আর তারা রেহাই পাওয়ার জন্য কাকুতি–মিনতি করছে।

একজন ফেসবুক ব্যবহারকারী (‌ Facebook user  )‌ ভিডিওটি হিন্দিতে একটি ক্যাপশন সহ শেয়ার করেছেন, যা অনুবাদে মোটামুটি এরকম:‌ “এই ভিডিওটি প্রাক্তন এসপি সরকারের সময়ের। আপনি যদি আবার এমন সময়ে ফিরে যেতে চান, তবেই বিরোধীদের বেছে নিন। একমাত্র যোগীজিই এসব বন্ধ করতে পারেন।”

(মূল: यह वीडियो पूर्ववर्ती सपा सरकार के समय का है..अगर आप इसे फिर से अपनाने को तैयार हैं तो ही विपक्ष को चुनें..रोक सिर्फ योगी जी ही लगा सकते हैं)

এই ভিডিওটি একই দাবি–সহ টুইটারেও (‌ Twitter )‌ ঘুরছে।

FACT CHECK

নিউজমোবাইল এই ভাইরাল ভিডিওর সত্যতা যাচাই করে দেখেছে যে এটি ভুয়ো দাবি–সহ শেয়ার করা হচ্ছে।

একটি রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা আজ তক ওয়েবসাইটে (‌ Aaj Tak website   )‌ একই ভিস্যুয়াল সহ একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি। নিবন্ধটি ২৮ মে, ২০১৭-এ প্রকাশিত হয়েছিল। ইন্ডিয়া টুডে (‌  India Today )—ও‌ এই ঘটনার উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে যা ২২ মে, ২০১৭-এ ঘটেছিল। সেই সময় একদল পুরুষ রামপুরে দুই মহিলাকে হেনস্থা ও হয়রানি করেছিল। উত্তরপ্রদেশে পুলিশ সফলভাবে মামলার চারজন প্রধান অভিযুক্তকে গ্রেফতার করে।

আমরা ১৫ ফেব্রুয়ারি, ২০২২-এ ইউপি পুলিশ ফ্যাক্ট চেক (‌ UP Police Fact Check )–এর একটি টুইটও পেয়েছি, যাতে বলা হয়েছে যে ঘটনাটি ২০১৭ সালে হয়েছিল, এবং মামলায় আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছিল।

ভারতীয় জনতা পার্টির নেতা যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের একাদশতম মুখ্যমন্ত্রী হিসাবে ১৯ মার্চ, ২০১৭-এ শপথ নেন৷ এবং ঘটনাটি মে মাসে, উত্তরপ্রদেশে বিজেপি শাসনকালে ঘটেছিল৷

তাই ভিডিওটি মিথ্যা দাবি করে ভাইরাল করা হয়েছে।