Fact Check: না, শিক্ষা মন্ত্রক বিনা পয়সায় ল্যাপটপ বিলি করছে না। ভাইরাল মেসেজটি ভুয়ো

0 215

একটা ভাইরাল হওয়া পোস্টে দাবি করা হচ্ছে যে শিক্ষামন্ত্রক বিনা পয়সায় সব পরিবারের কাছে ল্যাপটপ বিলি করছে, এবং এর জন্য একটি সূচিও তৈরি করা হয়েছে।

এই ভাইরাল মেসেজে একটি ওয়েবসাইটের লিঙ্কও দেওয়া হয়েছে যেখানে ক্লিক করলে যোগ্যতামান সম্পর্কে খোঁজ নেওয়া যাবে।

পোস্টে বলা আছে, “শিক্ষা মন্ত্রক ভার্চুয়াল শিক্ষার অগ্রগতির জন্য এই হেমন্তে পরিবারগুলিকে ল্যাপটপ বিতরণের একটি সূচি তৈরি করেছে। পাওয়ার যোগ্যতা আছে কিনা এখানে দেখুন:‌ পttps://education.congrats.fun/in-in/#”

এই ফেসবুক পোস্টগুলো দেখুন (‌  here and here  )‌।

FACT CHECK
নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করে দেখেছে এটি ভুয়ো।

প্রথমে আমরা এই ভাইরাল মেসেজের লিঙ্কে (‌  link  )‌ গিয়ে দেখি তা আমাদের আর একটি ওয়েসাইটে নিয়ে যাচ্ছে যাতে লেখা আছে ‘শিক্ষা মন্ত্রক, ভারত সরকার’।

কিন্তু সেই ওয়েবপেজটি আদৌ শিক্ষামন্র্রকের (‌ Ministry of Education  )‌ওয়েবসাইটের মতো দেখতে নয়।

আরও খতিয়ে দেখে আমরা বুঝতে পারি ‘‌লাইক দ্য কমেন্ট’‌ বাট্‌নটিতে ক্লিক করা যায় না এবং সেটা শুধুই টেক্স্ট। তাছাড়া যতবারই আমরা লিঙ্কটি খুলেছি লাইক ও কমেন্টের সংখ্যা একই দেখতে পেয়েছি।

এরপর আমরা পাওয়ার যোগ্যতা যাচাই করতে একটি নকল নাম দেওয়ার পরেই দেখি মেসেজ আসছে, ‘‌আপনি ল্যাপটপ পাওয়ার অধিকারী’‌। কিন্তু প্রক্রিয়াটি সম্পূর্ন করার জন্য এই পোস্টটি ‘‌হোয়াটসঅ্যাপে ৫টি গ্রুপ বা ১৫ ফ্রেন্ডের’‌ সঙ্গে শেয়ার করতে বলা হয়।

আরও স্ক্যান করে আমরা শিক্ষা মন্ত্রকের (‌ Ministry of Education   )‌ ওয়েবসাইটে গিয়ে দেখি সেখানে এমন কোনও নোটিফিকেশন নেই।

তাছাড়া আমরা ভারত সরকারের নোডাল সংস্থা পিআইবি–র (‌ PIB )‌ একটি পোস্ট দেখতে পাই যাতে বলা ছিল পোস্টটি ভুয়ো।

পোস্টে বলা ছিল:‌ ‘‌একটি লিঙ্কসহ একটি মেসেজে বলা হচ্ছে শিক্ষামন্ত্রক কোভিড–১৯–এর সময় ভার্চুয়াল শিক্ষার প্রসারের জন্য সবাইকে বিনা পয়সায় ল্যাপটপ দেবে।  #PIBFactCheck: এই দাবি #ভুয়ো। এই মেসেজ কাউকে ফরোয়ার্ড করবেন না। এই ধরণের পোস্টে কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না।’‌

‌নিউজমোবাইল অতীতে এই ধরণের আরও দাবি ভুয়ো প্রমাণ করেছে যেখানে বলা হয়েছিল সরকার স্মার্টফোন বিলি করছে। সেই ফ্যাক্টচেকগুলি দেখুন (‌ here and here )‌।

fact check: claims of govt distributing smart phones to students is false

ওপরের তথ্য থেকে স্পষ্ট যে পোস্টটি ভুয়ো ও লিঙ্কটি দূষিত।