Fact Check: ইন্দিরা গান্ধীর ছবি হাতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর বিকৃত ছবি ভাইরাল

0 163

সামাজিক মাধ্যমে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছবি হাতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নির একটি ছবি ভাইরাল হয়েছে।

ছবিটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে পঞ্জাবি ভাষায় লেখা ক্যাপশন দিয়ে। অনুবাদ করলে তা দাঁড়ায়:‌ “এই ছবি অনেক কিছু বোঝাচ্ছে যদি আপনি বুঝতে পারেন।”

(Original Text: ਤਸਵੀਰ ਬਹੁਤ ਕੁੱਝ ਕਹਿੰਦੀ ਆ ਜੇ ਸਮਝੋ ਤੇ)

এই পোস্টের (  post ) লিঙ্ক দেখুন এখানে। আরও এমন পোস্ট দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি অসত্য।

সাধারণ রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই ফেসবুকে (‌ Facebook ) ২০২১ সালের ৫ অক্টোবর পঞ্জাবের মুখ্যমন্ত্রীর ‌ অফিসিয়াল পেজে আপলোড হওয়া একটি ভিডিও। এই ভিডিওতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নিকে দেখা যাচ্ছে শহিদ ভগৎ সিংয়ের ছবি হাতে, ইন্দিরা গান্ধীর নয়। ক্যাপশনে লেখা আছে “শহিদ–এ–আজম ভগৎ সিংহের ছবি হাতে মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি লখিমপুর খেরিতে চাষিদের ওপর অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তুলছেন।”

<iframe data-src=”https://www.facebook.com/plugins/video.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2FCMOPb%2Fvideos%2F3008028802654605%2F&show_text=0&width=560″ width=”560″ height=”315″ style=”border:none;overflow:hidden” scrolling=”no” frameborder=”0″ allowfullscreen=”true” allow=”autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share” allowFullScreen=”true”></iframe>

আরও অনুসন্ধান করে আমরা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর অফিসের টুইটার  (Twitter)‌    হ্যান্ডলেও ২০২১ সালের ৫ অক্টোবর আপলোড করা এই ভিডিওটি দেখতে পাই।

এইখানে ভাইরাল ছবিটির সঙ্গে ভিডিওটির স্ক্রিনগ্র‌্যাবের তুলনা করা হল। দেখা যাচ্ছে ভগৎ সিংয়ের ছবিটি সম্পাদনা করে ইন্দিরা গান্ধীর ছবি দিয়ে তা প্রতিস্থাপিত করা হয়েছে।

কাজেই ওপরের তথ্যের ভিত্তিতে একথা প্রমাণিত যে একটি বিকৃত ছবি অসত্যভাবে এই বলে শেয়ার করা হচ্ছে যে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি ইন্দিরা গান্ধীর ছবি হাতে ধরে আছেন।