Fact Check: কলকাতার ‘‌গো ব্যাক মোদি’‌ গ্রাফিটি তামিলনাড়ুর সাম্প্রতিক একটি বলে শেয়ার করা হচ্ছে

0 940

একটি রাস্তার মাঝখানে ‘গো ব্যাক মোদি’ লেখা গ্রাফিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই দাবি করে যে সেটি তামিলনাড়ুর।

ছবিটি প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক চেন্নাই সফরের পটভূমিতে শেয়ার করা হচ্ছে, যেখানে তিনি ৩১,৫০০ কোটির বেশি মূল্যের ১১টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ছবির ক্যাপশনে লেখা: “টিএন ঘৃণা করে তোমাকে এবং তোমার পার্টির মতাদর্শ…#GoBackModi”

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল ওপরের পোস্টোর সত্যতা যাচাই করে দেথেছে এটি বিভ্রান্তিকর।

গুগল রিভার্স ইমেজ সার্চের মধ্যে ছবিটি রেখে আমরা ১১ জানুয়ারি, ২০২০-তে একজন ইউজারের শেয়ার করা টুইটারে (‌ Twitter )‌ একই ছবি পেয়েছি, যেখানে দাবি করা হয়েছে যে এই ছবিটি পশ্চিমবঙ্গের।

তা ছাড়াও এই ছবিটিও একজন সাংবাদিক, ময়ূখ রঞ্জন ঘোষ, ১১ জানুয়ারি, ২০২০ তারিখে টুইটারে (‌ Twitter )‌ শেয়ার করেছিলেন, এবং দাবি করেছিলেন যে ছবিটি কলকাতার ব্যস্ততম রাস্তার।

‘গো ব্যাক মোদি’ ‘রোড’ ‘কলকাতা’ ‘গ্রাফিতি’ কিওয়ার্ডের সাহায্যে আমরা ১২ জানুয়ারি, ২০২০ তারিখে গেটি ইমেজে (‌ Getty Images )‌ এই গ্রাফিটির অনুরূপ ছবি পেয়েছি।

ছবির বর্ণনায় লেখা আছে: ভারতের কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে বিক্ষোভ করছে মানুষ। ১২ জানুয়ারি, ২০২০-তে একটি প্রতিবাদের সময় গ্রাফিটি দেখা যাচ্ছে একটি অবরুদ্ধ রাস্তায়৷ মোদি কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর উদযাপনে অংশ নেবেন এবং শহরের লোকেদের কাছে তিনটি ঐতিহ্যবাহী ভবন পুনরায় উৎসর্গ করবেন৷ মোদির সফর শহরের বিভিন্ন অংশে সিপিআই(এম) এবং কংগ্রেস ও ছাত্র সংগঠনগুলির বিক্ষোভের জন্ম দিয়েছে। বিভিন্ন সংগঠন কালো পতাকা ও গো ব্যাক মোদী লেখা পোস্টার নিয়ে রাস্তায় নেমেছে। (গেটি ইমেজের মাধ্যমে সমীর জানা/হিন্দুস্তান টাইমসের ছবি)

আরও খোঁজার সময়, আমরা ১৩ জানুয়ারি, ২০২০ তারিখে কলকাতার রাস্তায় আঁকা স্লোগান সহ সিএএ-এর বিরুদ্ধে প্রতিবাদ করা লোকেদের উপর টিওআই (‌ ToI )‌-তে প্রকাশিত একটি নিবন্ধও পেয়েছি।

ইন্ডিয়া টুডে (‌ India Today )‌, আলজাজিরা (‌ Aljazeera)  এবং ন্যাশনাল হেরাল্ডের (‌ National Herald )‌ সংবাদ নিবন্ধগুলিও জানিয়েছে যে প্রধানমন্ত্রী মোদি যখন পশ্চিমবঙ্গ সফর করেছিলেন তখন লোকেরা সিএএ-এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদ করেছিল।

২০২০ সালের নভেম্বরে, নিউজমোবাইল খারিজ (‌ NewsMobile debunked )‌ করেছিল একটি অনুরূপ পোস্ট, যেখানে একই ছবি বিহারের নামে দেওয়া হয়েছিল।

Fact Check: Old picture of anti-CAA protest in Kolkata falsely linked with Bihar elections

অতএব, এটি এখন স্পষ্ট যে এটি কলকাতায় সিএএ–এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদের একটি পুরনো ছবি এবং পোস্টটি বিভ্রান্তিকর।