Fact Check: প্রধানমন্ত্রী মোদির প্রতিদিনের খাবারের খরচ সম্পর্কে মিথ্যা দাবি ভাইরাল

0 586

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির খাবার খাওয়ার একটি ভাইরাল ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে একটি ক্যাপশন সহ যাতে বলা হয়েছে যে আরটিআই এই কথা প্রকাশ করেছে যে তাঁর এক দিনের খাবারের খরচ ৪১,৫৭৯ টাকা। অনেক ব্যবহারকারী এমন দাবি নিয়ে পোস্টটি শেয়ার করছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী কোনও ক্যাপশন ছাড়াই একটি ভাইরাল ছবি পোস্ট (‌ posted )‌ করেছেন।

আপনি পোস্টটি দেখতে পারে এখানে (‌ here )‌।
FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করেছে এবং দাবি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আমরা উল্লিখিত তথ্য সম্পর্কে একটি গুগল কিওয়ার্ড সার্চ চালিয়ে আমাদের তদন্ত শুরু করি। আমাদের অনুসন্ধান ভাইরাল দাবি সমর্থন করে এমন কোনও ফলাফল আমাদের প্রদান করেনি। আমরা তারপরে প্রধানমন্ত্রী মোদীর খাবারের সামগ্রিক দৈনিক ব্যয়ের সন্ধান করতে শুরু করি, এবং এই বিষয়টি নিয়ে অবহিত অনেক লিঙ্ক খুঁজে পাই।

৩১ অগাস্ট, ২০২২-এর একটি সংবাদ নিবন্ধের শিরোনাম ছিল: পিএম মোদির দৈনিক ব্যয়: পিএম নরেন্দ্র মোদির সম্পর্কে কিছু কথা যা হয়তো আপনি জানেন না (‌ PM Modi Daily Expenses: पीएम नरेंद्र मोदी के बारे में वे बातें जो शायद आप नहीं जानते होंगे )‌। এটি নবভারত টাইমসের (‌ Navbharat Times )‌ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল কেউ একজন আরটিআই-এর মাধ্যমে মোদীকে এই প্রশ্নটি করেছিলেন, এবং কেন্দ্র থেকে প্রতিক্রিয়া পেয়েছিলেন যে প্রধানমন্ত্রী নিজেই তাঁর প্রতিদিনের খাবারের সমস্ত ব্যয় বহন করেন এবং সরকারের তরফে কিছুই দেওয়া হয় না।

আমরা অন্যান্য ভারতীয় মিডিয়া হাউসের ওয়েবসাইটেও অনুরূপ সংবাদ নিবন্ধ পেয়েছি। টাইমস নাউ হিন্দি (‌ Times Now Hindi )‌ এবং দৈনিক জাগরণ (‌ Dainik Jagaran )‌ যথাক্রমে ৩১ আগস্ট, ২০২২ এবং ৩০ আগস্ট, ২০২২ তারিখে তাদের ওয়েবসাইটে একই তথ্য পোস্ট করেছে।

অবশেষে আমরা ৩১ অগাস্ট, ২০২২-এর একটি ইউটিউব ভিডিও দেখতে পেলাম, যার শিরোনাম: ব্ল্যাক অ্যান্ড হোয়াইট: অপনে খানে কা খর্চ খুদ উঠাতে হ্যায়  পিএম মোদী? | আরটিআই | সুধীর চৌধরী (‌ Black And White: अपने खाने का खर्च खुद उठाते हैं PM Modi? | RTI | Sudhir Chaudhary )‌ । এটি আজ তক–এর অফিসিয়াল চ্যানেলে প্রকাশিত হয়েছিল। হোস্ট, সুধীর চৌধরী, আমাদের জানান যে কেন্দ্র প্রধানমন্ত্রীর দৈনিক খাবারের খরচ সম্পর্কে একটি আরটিআই-এর জবাব দিয়েছে। তিনি আরও বলেন যে প্রধানমন্ত্রী তাঁর প্রতিদিনের খাবারের সমস্ত খরচ নিজেই দেন এবং তাঁর খাবার ও পানীয়ের জন্য সরকারের থেকে কিছুই নেন না।

আমাদের অনুসন্ধানে এমন কোনও ফলাফলও পাওয়া যায়নি যেখানে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী মোদী তাঁর দৈনিক খাবারের জন্য ৪১,৫৭৯ টাকা খরচ করেন। অতএব, আমাদের তদন্তের ভিত্তিতে আমরা চূড়ান্তভাবে বলতে পারি ভাইরাল পোস্টের এই দাবি মিথ্যা যে প্রধানমন্ত্রী মোদী তাঁর প্রতিদিনের খাবারের জন্য প্রায় ৪১,৫৭৯ টাকা খরচ করেন।