Fact Check: ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গোমূত্র পান করার সম্পাদিত ছবি মিথ্যা দাবি–সহ ভাইরাল

0 307

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গোমূত্র পান করার ও দুধ ঢেলে দেওয়ার একটি ছবির কোলাজ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

ছবির ক্যাপশন হল:‌ “কি যে মস্কিল, খাব লগীয়াটো পেলায় আৰু পেলাব লগীয়া টো খায়,, এই সকলে দেশ চলালে যি হ’ব লাগে, দেশৰ অবস্থা সেয়ে হৈছে,,,!!!”

‌এখানে উপরের পোস্টের (‌ )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে ছবি ভুয়ো।

আমরা দুটি ছবির প্রতিটি পৃথকভাবে পরীক্ষা করে নিম্নলিখিত বিষয়গুলি দেখতে পাই:‌

চিত্র ১


ছবির রিভার্স ইমেজ সার্চ করে আমরা আসল ছবিটি পেয়েছি, যা ২০১৭ সালে বিভিন্ন ব্যবহারকারীরা টুইটারে ( Twitter   ) শেয়ার করেছিলেন।কোলাজে আপনি দেখতে পাচ্ছেন যে একটি গরুর ছবি এডিটিং সফ্টওয়্যার ব্যবহার করে আসল ছবির উপর সুপারইমপোজ করা হয়েছে।

আমরা ১২ জুন, ২০১৭ তারিখের ইউপি পুলিশের টুইটও (  UP Police  ) খুঁজে পেয়েছি, যেখানে উল্লেখ করা হয়েছিল যে যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চিত্র ২
আমরা ৩০ জানুয়ারি, ২০২০ তারিখের অমর উজালার (  Amar Ujala )  একটি প্রতিবেদনে দ্বিতীয় চিত্রটি পেয়েছি৷ ছবিটির ক্যাপশন ছিল, “প্রয়াগরাজ মাঘ মেলায় সিএম যোগী।”

‌রিপোর্ট অনুসারে, ছবিটি বসন্ত পঞ্চমী উদযাপনের সময় তোলা হয়েছিল। সে সময় সাধুদের সঙ্গে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ক্যাবিনেট মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং, নন্দ গোপাল গুপ্ত নন্দী, ডাঃ মহেন্দ্র সিং প্রমুখ সঙ্গমে ডুব দিয়েছিলেন।

সুতরাং, উপরের তথ্য থেকে একথা স্পষ্ট যে একটি সম্পাদিত ছবি মিথ্যা দাবি সহ শেয়ার করা হচ্ছে।