Fact Check: এই ভিডিওতে কী ইজরায়েলে একটি ট্রেনকে চক্রাকার পথে ওপরে উঠতে দেখা যাচ্ছে?‌ সত্য জানুন এখানে

0 295

সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করা হচ্ছে যাতে একটি ট্রেনকে চক্রাকার পথে ওপরে উঠতে দেখা যাচ্চে। দাবি করা হচ্ছে এটি ইজরায়েলের ইঞ্জিনিয়ারিংয়ে বিস্ময়কর অগ্রগতির ছবি।

ফেসবুক ইউজারেরা শেয়ার করার সময় হিন্দিতে ক্যাপশন দিচ্ছেন:‌ ”इंजीनियरिंग की एक खूबसूरत मिसाल ये रेल ट्रैक इज़राइल देश मे है जो रसद समग्री लेकर उरपारा से बेगुन जरारा तक १२८० किलोमीटर का सफऱ तय करती है, जिस रास्ते मे इस प्रकार के १३ परामिड पुल पर से ये रेल गुजरती है”

(অনুবাদ: ইঞ্জিনিয়ারিংয়ের এক সুন্দর উদাহরণ এএই রেল ট্র‌্যাক ইজরায়েলে আছে, যার মাধ্যমে রসদ সামগ্রী নিয়ে উরপারা থেকে বেগুন জাররা পর্যন্ত ১২৮০ কিমি দীর্ঘ পথে যাতায়াত করে, যে রাস্তায় ১৩টি এমন পিরামিড সেতু পড়ে।)

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ post )‌। আরও এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে (‌ herehereherehere and here.   )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি অসত্য।

ভিডিওটি পরীক্ষার সময় দেখা যায় ‘‌ডাফা রেলফ্যান্‌স আইডি’‌ (‌ Daffa Railfans ID  ) ‌লেখা একটি ওয়াটারমার্ক আর তলায় ইউটিউবের একটি লোগো। এর সূত্র ধরে সার্চ চালিয়ে আমরা এই চ্যানেলের আপলোড করা একই ফরম্যাটের অনেকগুলি ভিডিও দেখতে পাই।

আমরা দেখতে পাই আলোচ্য ভিডিওটি ইউটিউব চ্যানেলে (‌ YouTube channel )‌ পোস্ট করা হয়েছিল ২০২১ সালের ২১ সেপ্টেম্বর।

হেডলাইনে লেখা ছিল, ‘‌পিরামিড ক্লাইম্বিং ট্রেন | ট্রেন ক্লাইম্বিং পিরামিড”।

আমরা চ্যানেলটি ভালভাবে পরীক্ষা করে অ্যাবাউট আজ্‌ সেকশন (‌ About Us section   )‌ দেখতে পাই। সেখানে বলা ছিল এই সিমুলেশন ভিডিওগুলো ২০১৯ সালের একটি গেম থেকে নেওয়া।

আমরা ‘‌ট্রেনজ রেলরোড সিমুলেটর ২০১৯’‌ (‌ ‘Trainz Railroad Simulator 2019‘    )‌ নামের গেমটির লিঙ্কও পাই, যার বিবরণ থেকে বোঝা যায় ইউটিউব এই গেমটির বিভিন্ন ছবি আপলোড করেছিল।

২০২১ সালের ফেব্রুয়ারিতে নিউজমোবাইল নস্যাত (‌ debunked   )‌ করেছিল এমন আর একটি সিমুলেশন গেমের ছবি যা শেয়ার করা হচ্ছিল চিনের ভাসমান ট্রেন বলে দাবি করে।

Fact Check: Is The ‘Floating Train’ In The Video In China? Here’s The Truth

ওপরের তথ্য থেকে স্পষ্ট ভাইরাল ভিডিওটি একটি সিমুলেশন গেমের ছবি, কোনও সত্যিকারের ট্রেনের নয়।