Fact Check: এই ভিডিওটি কি বামপন্থী লুলা প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পরে ব্রাজিলে উদযাপন দেখায়? এখানে সত্য

0 206

লুইজ ইনাসিও লুলা দা সিলভা, একজন প্রবীণ বামপন্থী, ৩১ অক্টোবর ব্রাজিলের ( Brazil ) প্রেসিডেন্ট হিসাবে একটি নতুন মেয়াদ জিতেছেন, এবং এভাবে একটি তিক্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, শেষ মিনিটের রানঅফ নির্বাচনে অতি-দক্ষিণপন্থী জাইর বলসোনারোকে পরাজিত করে একটি দর্শনীয় রাজনৈতিক প্রত্যাবর্তন চিহ্নিত করেছেন৷

এই পটভূমিতে লুলা দা সিলভার বিজয়ের পরে ব্রাজিলে উদযাপনের কথা বলে আকাশে অসংখ্য আতশবাজি দেখানো একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

এই ক্যাপশন দিয়ে ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হয়েছে:‌ “লাল ব্রাজিল। বেঁচে গেলো পৃথিবীর ফুসফুস আমাজন, যা নিজের হাতে মেরে ফেলতে সক্রিয় হয়েছিলো ফাসিস্ত বোলসেনারো। বাঁচিয়ে দিলেন ব্রাজিল এর জনগন। এক আমেরিকার ঘাড়ে চেপে উঠেছে এখন আরেক আমেরিকা, লাতিন আমেরিকা এই সময় প্রায় পুরোটাই বামেদের, প্রায় পুরোটাই লাল। ☭ লাল সেলাম ব্রাজিল”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করে এবং একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা ৪ নভেম্বর, ২০২০ তারিখের একটি সংবাদ প্রতিবেদন (‌ article )‌ পেয়েছি, যেটি একই ভাইরাল ভিডিও বহন করে। নিবন্ধের শিরোনামে লেখা হয়েছে: “টরসিডার ৭০ তম জন্মদিন উদযাপনের জন্য সপ্লিট, ক্রোয়েশিয়ায় হতবাক করা আতশবাজি প্রদর্শন।”

আমরা আরও অনুসন্ধান করেছি এবং ২০২০ সালের একাধিক ফেসবুক পেজ দ্বারা বহন করা একই ভিডিও (‌ video ) এবং চিত্রগুলি (‌ images )‌ পেয়েছি।

একই ভিডিওটি ২৮ অক্টোবর, ২০২০ তারিখে একটি যাচাইকৃত টুইটার ( Twitter )  অ্যাকাউন্টেও বহন করা হয়েছিল, যেখানে লেখা ছিল: “শহরটি জ্বলছে: টরসিডা স্প্লিট (ক্রোয়েশিয়ার এইচএনকে হাজদুক স্প্লিটের অনুসারীরা)–এর ৭০ বছর বয়স হয়েছে (ইউরোপের প্রাচীনতম আল্ট্রা গ্রুপ) এবং তারা এটি একটি বড় উপায়ে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে।”

কাজেই এটা স্পষ্ট যে ক্রোয়েশিয়ার একটি পুরনো ভিডিও ব্রাজিলের বলে শেয়ার করা হচ্ছে। অতএব ভাইরাল দাবি মিথ্যা।