Fact Check: এই ছবিতে কি দেখা যাচ্ছে পাক সামরিক হেলিকপ্টার আফগানিস্তানে নামছে?‌ সত্য জানুন এখানে

0 305

সামাজিক মাধ্যমে একটি পাকিস্তানি হেলিকপ্টারের ছবি ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে ছবিতে একটি পাকিস্তানি হেলিকপ্টারকে তালিবানের সমর্থনে পঞ্জশির প্রদেশে নানতে দেখা যাচ্ছে।

তালিবান (‌ Taliban )‌ বলেছে তারা প্রতিরোধ হঠিয়ে পঞ্জশির উপত্যকা দখল করেছে। কিন্তু প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদ (‌ Ahmad Massoud  )‌ দাবি করেছেন তাঁরা এখনও লড়ছেন এবং লড়াই চলবে। এই অবস্থায় তালিবানকে সমর্থন জোগানোর দায়ে অভিযুক্ত হচ্ছে পাকিস্তান (‌Pakistan )‌।

এই ছবিটি শেয়ার করার সময় ফেসবুকে ক্যাপশন দেওয়া হচ্ছে:‌ তালিবানের সমর্থনে পঞ্জশিরের লড়াইয়ে পাক সামরিক বিমান। পাকিস্তান পঞ্জশিরের লড়াইয়ে জড়িত ছিল এবং আছে। পেছিয়ে যাওয়া মানে মাথা নত করা নয়। লড়াই চলছে।”

এখানে ওপরের পোস্টের ( post )‌ লিঙ্ক দেওয়া হল। এমন আরও পোস্ট দেখুন (‌ here and here )।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে এই দাবি বিভ্রান্তিকর।

এর  রিভার্স ইমেজ সার্চ করে আমরা পাই একটি ওয়েবসাইট (‌ website )‌ যেখানে ছবিটি ব্যবহার করে বলা হয়েছে, “পাকিস্তানের নর্দার্ন এরিয়াজ–এর স্কার্দু বিমানবন্দরে (‌ Airport in Northern AreasPakistan )‌ পাক সামরিক হেলিকপ্টার। ৯ অগাস্ট, ২০০২।

এই ছবিটি ২০১৫ সালের ৮ মে একটি সংবাদ নিবন্ধে (‌ news article )‌ প্রকাশিত হয়েছিল। তাতে লেখা ছিল, “পাকিস্তানে হেলিকপ্টার দুর্ঘটনায় দুই রাষ্ট্রদূতের মৃত্যু; ডাচ রাষ্ট্রদূত আহত।

এরপর আমরা দেখতে পাই এই ছবিটি দ্য অয়্যার (‌ The Wire )‌–এর একটি নিবন্ধের সঙ্গে প্রকাশিত হয়েছিল ২০১৬ সালের ৫ আগস্ট। তাতে লেখা ছিল, “পাক হেলিকপ্টার দুর্ঘটনা; তালিবান যাত্রীদের বন্দি করে থাকতে পারে।”

ছবির ক্যাপশন ছিল: পাক সরকারের একটি রাশিয়ায় তৈরি এমআই ১৭ হেলিকপ্টার আফগানিস্তানের তালিবানি অঞ্চলে জরুরি অবতরণে বাধ্য হয়। ছবি:‌ উইকিমিডিয়া কমন্‌স।’‌

কাজেই ওপরের তথ্যের ভিত্তিতে বলা যায় স্পষ্টতই এই ছবিটি পুরনো এবং বর্তমান আফগান সঙ্কটের সংশ্লিষ্ট নয়। কাজেই ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর।