Fact Check: ভাইরাল ভিডিওটি কি বাংলায় হিজাব-পন্থী বিক্ষোভকারীদের উপর পুলিশি ক্র্যাকডাউন দেখায়? এখানে সত্য জানুন

0 371

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে যাতে পুলিশকে কিছু বিক্ষোভকারীদের বিরুদ্ধে লাঠিচার্জ করতে এবং বোরখা পরা কিছু মহিলাকে টেনে নিয়ে যেতে দেখা যাচ্ছে।

ভিডিওটি চলতি হিজাব বিতর্কের মধ্যে এই দাবি–সহ শেয়ার করা হচ্ছে যে এটি পশ্চিমবঙ্গে হিজাব-পন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশের ক্র্যাকডাউন। ভিডিওটির ক্যাপশনে লেখা আছে, “यह @MahuaMoitra और @MamataOfficial बंगाल के मुर्शिदाबाद जिले का वीडियो है। पहले लड़कियों को हिज़ाब और बुर्के में कॉलेज जाने से रोका गया। जब लड़कियों ने इसका विरोध किया तब पुलिस बर्बरतापूर्ण तरीकें से पेश आयी। @MahuaMoitra जी के संसद में दिए भाषण और एक्शन में बहुत फ़र्क़ है।” (‌অনুবাদ:‌ “এই ভিডিওটি মহুয়া মৈত্র এবং মমতা ব্যানার্জির পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার। প্রথমে মেয়েদের হিজাব ও বোরখা পরে কলেজে যাওয়া বন্ধ করা হয়। মেয়েরা এর প্রতিবাদ করলে পুলিশ বর্বরতা দেখায়। মহুয়া মৈত্রের কথা ও কাজের মধ্যে বিস্তর তফাৎ।)‌

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে দাবিটি ভুয়ো।

ভিডিওটিকে একাধিক কিফ্রেমে ভেঙ্গে এবং গুগল রিভার্স ইমেজ সার্চ করার সময় আমরা দেখতে পেলাম যে এই ভিডিওটি ১৫ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সাহি অনলাইন টিভি (‌  Sahi Online TV   )‌ নিউজ  আপলোড করেছিল, যার শিরোনাম ছিল, “বেঙ্গালুরু: জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে বিক্ষোভরত শিক্ষার্থীদের উপর পুলিশ লাঠিচার্জ করেছে।”

এর সূত্র ধরে আমরা কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান করেছি এবং দেখতে পেয়েছি টাইমস অফ ইন্ডিয়াও (‌ The Times Of India   )‌ ১৪ সেপ্টেম্বর, ২০২১-এর এই ঘটনা সম্পর্কে রিপোর্ট করেছে৷ রিপোর্ট অনুসারে, “বেঙ্গালুরু পুলিশ বিধান সৌধের দিকে মিছিল করে যাওয়া বিক্ষোভকারী ছাত্রদের বিরুদ্ধে লাঠিচার্জ করেছিল৷ ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়ার ছাত্ররা মহীশূর ব্যাঙ্ক সার্কেলে জড়ো হয়েছিল, এবং কেন্দ্রের জাতীয় শিক্ষা নীতি ২০২০-র সমালোচনা করেছিল।”

কাজেই কর্ণাটকের একটি ভিডিও, যাতে দেখা যাচ্ছে পুলিশ জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে প্রতিবাদকারী শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করছে, তা চলতি হিজাব বিতর্কের এবং পশ্চিমবঙ্গের সঙ্গে যুক্ত করে একটি মিথ্যা বর্ণনার সঙ্গে ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।