Fact check: পেট্রোলের বাড়তি দাম থেকে কি রাজ্য সরকারগুলি সবথেকে বেশি লাভবান হয়? সত্য জানুন এখানে

0 409

সামাজিক মাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়েছে যাতে বলা হচ্ছে যে পেট্রোলের ‌বেড়ে চলা দামের থেকে কেন্দ্রীয় সরকারের চেয়ে রাজ্য সরকারগুলি বেশি লাভবান হচ্ছে।
পোস্টে বলা আছে, ‘‌সব পেট্রোল পাম্পে এই ধরনের একটি বোর্ড থাকা উচিত:‌ বেসিক দাম ৩৫.‌৫০ কেন্দ্রীয় সরকারের কর ১৯.‌৫০ রাজ্য সরকারের কর ৪১.‌৫৫ ডিস্ট্রিবিউটর ৬.‌৫০ ———— মোট ১০৩.‌০৫। তাহলে সাধারণ মানুষ বুঝতে পারবেন রাজ্য সরকার দায়ী না কেন্দ্রীয় সরকার।

এই পোষ্টের লিংক দেওয়া হল এখানে (‌ here )‌। এই ধরনের আরও পোস্ট দেখুন এখানে ( herehereherehere and here.   ‌)‌

Fact Check

নিউজ মোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে ভাইরাল হওয়া দাবিটি বিভ্রান্তিকর।
আমরা ‘‌পেট্রোলের ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রের মধ্যে কর ভাগাভাগি’‌ এই কি-ওয়র্ড ব্যবহার করে বিষয়টির অনুসন্ধান করি। তখন আমরা ২০২১ সালের ২২ ফেব্রুয়ারির ইন্ডিয়া টুডে (‌ India Today )‌–র প্রকাশিত একটি নিবন্ধ দেখতে পাই।

এই নিবন্ধে বলা হয়েছিল যে পেট্রোলের দামের ওপরে যে প্রায় দুই-তৃতীয়াংশ কর রয়েছে, তা যায় কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে। রিপোর্টে বলা হয়, ‘‌গড়পড়তা রাজ্য সরকারগুলি নিটারপ্রতি ২০ টাকা কর পায় পেট্রোল থেকে, আর সেই তুলনায় কেন্দ্রের লেভি হল লিটারে ৩৩ টাকা।

অব‌জারভার রিসার্চ ফাউন্ডেশন বা ওআরএস (‌ Observer Research Foundation )  ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ও পেট্রোলিয়াম মন্ত্রকের প্ল্যানিং এন্ড অ্যানালিসিস সেল (‌ planning and analysis cell (PPAC) )‌ বা পিপিএসি থেকে তথ্য নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করেছিল।

এই রিপোর্টে বলা হয়েছিল, ২০২১ সালের ১২ জুলাই  সর্বাধিক বেশি পেট্রোলের দাম (‌কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বাদে)‌ ছিল মধ্যপ্রদেশ। সেখানে প্রতি লিটারের দাম ছিল ১০৪.‌০১ টাকা। আর অন্ধপ্রদেশে দাম ছিল সবচেয়ে কম, ৮৮ টাকা প্রতি লিটার।

পেট্রোলের দামের এই তফাতের কারণ ছিল রাজ্য সরকারের মূল্য যুক্ত কর বা ভ্যাট–এর ক্ষেত্রে ফারাক। মধ্যপ্রদেশের ভ্যাট ছিল লিটার প্রতি ৩১.‌৩ টাকা বা মোট খুচরো দামের ৩১ শতাংশ, আর অন্ধ্রপ্রদেশে তা ছিল ১৬.‌৮ টাকা বা প্রতি লিটার খুচরো দামের ১৮ শতাংশ।

এই রিপোর্টে আরও বলা হয়েছিল ‘‌কেন্দ্রীয় (‌উৎপাদন)‌ এবং রাজ্যের কর মধ্যপ্রদেশের পেট্রোলের খুচরো দামের ৬১% ছিল, আর অন্ধপ্রদেশে তা ছিল পেট্রোলের খুচরো দামের  ৫৫%। এরমধ্যে মধ্যপ্রদেশের কেন্দ্রীয় কর ছিল মোট দামের 31 শতাংশ, আর অন্ধপ্রদেশে তা ছিল ৩৬ শতাংশ।

আরও অনুসন্ধান করে আমরা দিল্লির ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (‌ Bharat Petroleum Corporation Limited (BPCL) বা বিপিসিএল-এর ২০২১ সালের ১৬ জুলাই তারিখের পেট্রোলের দাম ভাগাভাগি কিভাবে হয়েছিল সেই সংক্রান্ত একটি দলিল দেখতে পাই। এতে বলা হয়েছিল, অপরিশোধিত তেলের দাম ৪১.৩৯ টাকা প্রতি লিটার, এর সঙ্গে উৎপাদন শুল্ক বসেছিল ৩২.৯০ টাকা প্রতি লিটার, ডিলার কমিশন ছিল ৩.৮৫ টাকা, আর ভ্যাট ছিল লিটার প্রতি ২৩.‌৪৪ টাকা।

‌পিপিএসি (‌ PPAC )‌–র ওয়েবসাইটে যে তথ্য দেওয়া আছে তাতে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যে পেট্রোলের ওপরে ভ্যাট বিভিন্ন রকমের হয়। সবচেয়ে কম ভ্যাট হল অরুণাচল প্রদেশের ৬ শতাংশ, আর সবচেয়ে বেশি মধ্যপ্রদেশের ৩৩ শতাংশ।

কাজেই আমরা প্রমাণসহ এই উপসংহার টানতে পারি যে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর।