Fact Check: ইউক্রেনের শিশুরা কি লভিভে হিটলারের জন্মদিন পালন করেছে?‌ সত্য জানুন এখানে

0 579

একটি ছবি যাতে একদল শিশুকে সারিবদ্ধ হয়ে ‘স্বস্তিকা’ নকশা তৈরি করতে দেখা যাচ্ছে তা সোশ্যাল মিডিয়ায় এই দাবি সহ শেয়ার করা হচ্ছে যে ইউক্রেনীয় শিশুরা লভিভে অ্যাডলফ হিটলারের জন্মদিন উদযাপন করেছে।

ছবিটি ফেসবুকে এই ক্যাপশন দিয়ে শেয়ার করা হচ্ছে, “ইউক্রেনে কোন নাৎসিবাদ নেই। এই হল লভিভ। শুধু স্কুলছাত্র। এইমাত্র ইউক্রেনে ২০ এপ্রিল হিটলারের জন্মদিন উদযাপন করা হয়েছে, যেখানে আপনি জানেন, কোন নাৎসিবাদ নেই।’‌’‌

এখানে ওপরের পোস্ট (‌ post )‌ দেখতে পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি অসত্য।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ আমাদের একটি রাশিয়ান সংবাদ ওয়েবসাইটে (‌ news website  )‌ নিয়ে যায় যেটি এই শিরোনাম সহ ২০১৯ সালে একই ভাইরাল চিত্র বহন করেছিল:‌ “রাশিয়ান পুলিশ ৫৫ নম্বরটিকে স্বস্তিকা বলে ভুল করেছিল।” প্রতিবেদনে আরও বলা হয়েছে, “কেমেরোভো অঞ্চলের কাটলান শহরে, পুলিশ আইনজীবী দিমিত্রি মিরোপোল্টসেভের বিরুদ্ধে প্রশাসনিক অপরাধের ধারা ২০.৩ এর পার্ট ১–এর অধীনে একটি প্রোটোকল দায়ের করেছে (“নাৎসি প্রতীকের প্রদর্শন”) সংখ্যা ৫৫ – সম্ভবত, আইন প্রয়োগকারী সংস্থাগুলি চিত্রটিকে স্বস্তিকার অনুরূপ বলে মনে করেছে।”

আরও অনুসন্ধান আমাদেরকে অন্য একটি রাশিয়ান ওয়েবসাইটে (‌ website    )‌ নির্দেশিত করেছে যেটি ১২ এপ্রিল, ২০১৬-এ একই ভাইরাল চিত্র বহন করেছিল৷ নিবন্ধের শিরোনাম ছিল, “কসমোনটিক্স ডে-তে পেনজায় ফ্ল্যাশ মবের অংশগ্রহণকারীরা ৫৫ সংখ্যার আকারে সারিবদ্ধ হয়েছিল।”

নিবন্ধটি ১২ এপ্রিল, ২০১৬-এ একই ইভেন্টের একটি ইউটিউব (‌ YouTube    )‌ ভিডিওতেও আছে৷ ফুটেজটি দেখায় যে গ্রুপটি স্বস্তিকা নয়, ৫৫ নম্বরটি তৈরি করেছিল৷

সুতরাং, উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে একটি পুরানো ছবি ইউক্রেনীয় শিশুরা লভিভে হিটলারের জন্মদিন উদযাপন করছে বলে মিথ্যাভাবে শেয়ার করা হচ্ছে।