কোকা–কোলা লটারির টাকা বিলি করছে না। ভাইরাল দাবি ভুয়ো নিউজমোবাইল ফ্যাক্ট চেক ব্যুরো;‌ ১২ জুন, ২০২১

0 117

‘‌কোকা–কোলা ওয়েলফেয়ার ফান্ড’‌ নামে একটি লিঙ্ক সামাজিক মাধ্যমে শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে ওই লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীরা একটি অনলাইন সমীক্ষায় অংশ নিয়ে লটারির মাধ্যমে টাকা জেতার সুযোগ পাবেন।

ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক এখানে।

এরকম আরও পোস্ট দেখুন (‌ here, and here )‌।

FACT CHECK

‌বিষয়টি পরীক্ষা করতে গিয়ে প্রথমেই আমরা দেখতে পাই ওই সাইটের যে ইউআরএল দেওয়া হয়েছে তা সন্দেহজনক। কোকা–কোলার আসল সাইট হল  ‘https://www.coca-colacompany.com/‘  । আমরা সেখানে গিয়ে দেখতে পাই এমন কোনও অফারের কথা সেখানে নেই।

আমরা ভাইরাল লিঙ্কটি নিয়ে পরীক্ষা করে দেখি তাতে সাবধান করে দেওয়া আছে যে লিঙ্কটি বিপজ্জনক। বলা হয়েছে ‘‌এগোলে বিভ্রান্তিকর সাইট’‌।

‌এর থেকে আভাস পেয়ে আমরা ‘‌কোকা–কোলা ওয়েলফেয়ার ফান্ড’‌ নামে কোনও কেলেঙ্কারি চলছে কিনা তার খোঁজ করি, এবং কম্বোডিয়ার আভ্যন্তর মন্ত্রকের অ্যান্টিসাইবার ক্রাইম বিভাগের একটি বিবৃতি (‌ statement issued  )‌ দেখতে পাই। তাতে মানুষকে এই মর্মে সতর্ক করা হয়েছিল যে তাঁরা যেন ‘‌কোকা–কোলা ওয়েলফেয়ার ফান্ড’‌ লিঙ্কটিতে ক্লিক না করেন। অ্যান্টিসাইবার ক্রাইম বিভাগের ডিরেক্টর চিয়া পভ বলেছিলেন, এই পোস্টগুলির উদ্দেশ্য ভাইরাস ছড়িয়ে দেওয়া, ব্যবহারকারীর তথ্য সংগ্রহ ও ব্যবহারকারীর অবস্থান খুঁজে বার করা।

তাছাড়া আমরা ‌ Coca-Cola Philippines Careers –এর একটি বিবৃতি পাই যাতে এই ধরণের লিঙ্ক সম্পর্কে সাবধান করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “আমরা সবাইকে একথা জানাতে চাই যে ‘কোকা–কোলা বেভারেজেস ফিলিপাইনস মোটেই ‘‌কোকা–কোলা ওয়েলফেয়ার ফান্ড’‌ নামে কোনও লিঙ্ক দেয়নি যেখানে সমীক্ষায় অংশ নিয়ে টাকা পাওয়া যাবে। দয়া করে এই ধরণের অফার সংক্রান্ত কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না এবং কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না।

https://www.facebook.com/sharer/sharer.php?u=https%3A%2F%2Fwww.facebook.com%2Fcocacolaphcareers%2Fposts%2F2965323250460472&display=popup&ref=plugin&src=post

ওপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ‘‌কোকা–কোলা ওয়েলফেয়ার ফান্ড’‌ হিসেবে দাবি জানিয়ে যে লিঙ্কটি ভাইরাল হয়েছে তা ভুয়ো এবং তা একটি কেলেঙ্কারি।