Fact Check: বাংলাদেশে আন্ডারওয়াটার টানেল হিসেবে বদলে দেওয়া ছবি শেয়ার করা হয়েছে

0 346

একটি আন্ডারওয়াটার টানেলের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, এবং দাবি করা হচ্ছে যে এটি ‘‌বঙ্গবন্ধু টানেল, কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দক্ষিণ এশিয়ার প্রথম সুড়ঙ্গ’‌।

১৮ জানুয়ারি, ২০২২-এ প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন (‌ news report  )‌ অনুসারে, বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে বন্দর শহর চিটাগং বা চট্টগ্রামে (‌ Chattogram or Chittagong   )‌ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নামক একটি ডুবো সুড়ঙ্গ নির্মাণের কাজ চলছে।

ছবিটি বাংলায় এই ক্যাপশন দিয়ে ফেসবুকে শেয়ার করা হচ্ছে:‌ ‘‌‘‌বঙ্গবন্ধু টানেল কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে স্থাপিত দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম টানেল_ জয় বাংলা জয় বঙ্গবন্ধু।’‌’‌

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করে দেখেছে যে ছবিটি ডিজিটালি পরিবর্তিত।

একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা ৮ জুন, ২০০৬-এ উইকিমিডিয়া কমন্স (‌ Wikimedia Commons )‌–এ প্রকাশিত ভাইরাল ছবিটির নীচের অংশটি পেয়েছি, যেখানে বলা হয়েছে যে এটি জার্মানির লিওনবার্গের এঙ্গেলবার্গ বেস টানেলের নর্থ পোর্টাল।

একই চিত্র অনলাইন ডেটাবেস স্ট্রাকটার.‌নেট (‌ Structurae.net  )‌ এবং এঙ্গেলবার্গ বেস টানেল সম্পর্কে বর্ণনা সহ অ্যামবার্গ ইঞ্জিনিয়ারিংয়ের (‌ Amberg Engineering  )‌ অফিসিয়াল ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছিল।

ইয়ানডেক্স রিভার্স ইমেজ সার্চ করে আমরা ট্রিপএডভাইজার (‌ Tripadvisor  )‌-এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা ভাইরাল ছবিটির উপরের অংশটি খুঁজে পেয়েছি, যেখানে বলা আছে এটি বাংলাদেশের কর্ণফুলী নদী (‌ Karnaphuli River  )‌। কর্ণফুলী নদী (‌ Karnaphuli River  )‌ চট্টগ্রাম অঞ্চলের একটি প্রধান জলধারা।

নীচে মর্ফড ছবি এবং আসল ছবির মধ্যে তুলনা করা হল।

সুতরাং, উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল ছবিটি পরিবর্তন করা হয়েছে এবং দুটি ভিন্ন চিত্রকে একত্র করে ডিজিটালি তৈরি করা হয়েছে।