Fact Check: ২০১৯–এ মক্কায় তেলাপোকা বার হওয়ার ভিডিও সাম্প্রতিক ঘটনা হিসাবে শেয়ার করা হয়েছে

0 420

লক্ষ লক্ষ তেলাপোকা দেখানো একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, এবং দাবি করা হয়েছে যে তেলাপোকা সম্প্রতি সৌদি আরবের একটি প্রাচীন শহর মক্কার গ্র্যান্ড মসজিদে ভরে গিয়েছে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “আজ মক্কায়, রমজান উদযাপন করতে আসা লক্ষাধিক লোকের ও মুহাম্মদের সমাধির উপর প্রবল বর্ষণ হয়েছিল। বৃষ্টি থামার এক মিনিট পর মাটির নিচ থেকে লক্ষাধিক তেলাপোকা বেরিয়ে আসে, নামাজ বন্ধ হয়ে যায় এবং সবাই পালিয়ে যায়।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও সাম্প্রতিক বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট আমরা খুঁজে পাইনি। সৌদি মিডিয়া, সৌদি সরকার এবং মক্কা মসজিদের ব্যবস্থাপনাও সাম্প্রতিক তেলাপোকার আক্রমণের কোনো খবর বা তথ্য জানায়নি। এমন ঘটনা ঘটলে মূলধারার মিডিয়া অবশ্যই তা কভার করত।

একটি রিভার্স ইমেজ সার্চ করে, আমরা একটি ইউটিউব (‌ YouTube )‌ ভিডিও দেখেছি — যা চার বছর আগে প্রকাশিত হয়েছিল — এই ক্যাপশন সহ একই রকম একটি ভিডিও রয়েছে: “পঙ্গপাল প্লেগ মক্কা গ্র্যান্ড মসজিদ।”

আরও অনুসন্ধান করে আমরা ১২ জানুয়ারি, ২০১৯ তারিখে এক্সপ্রেস ইউকে (‌  Express UK  )‌-এর একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি, যেখানে বলা হয়েছে: “এই সপ্তাহে পঙ্গপালের একটি বিশাল ঝাঁক মক্কায় মহা উপদ্রব করেছে, আর কর্মকর্তারা ইসলামের পবিত্রতম স্থানে উপদ্রব অপসারণের জন্য সংগ্রাম করছেন৷ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা মর্মান্তিক ফুটেজে দেখানো হয়েছে কিভাবে পঙ্গপালের ঝাঁক সৌদি আরবের গ্রেট মস্ককে ঢেকে দিয়েছে। মক্কা পৌরসভা ঘটনাটি কনফার্ম করেছে। বাসিন্দাদের দাবি, এর আগে এমন ঘটনা কখনও দেখা যায়নি।”

আমরা মক্কা পৌরসভার ৮ জানুয়ারি, ২০১৯ তারিখের একটি টুইটও (‌ tweet )‌ পেয়েছি। এতে মক্কার গ্রেট মস্ককে পঙ্গপাল থেকে পরিষ্কার করার চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভাইরাল ভিডিওটির সঠিক সময় আমরা নিশ্চিত করতে না পারলেও, ভাইরাল হওয়া ভিডিওটি মক্কায় সাম্প্রতিক কোনো তেলাপোকার আক্রমণের নয় বলে খবরের প্রতিবেদন থেকে বোঝা যায়।