Fact Check: শিরডি সাইবাবা সংস্থা ট্রাস্ট কি হজ তীর্থযাত্রীদের জন্য ৩৫ কোটি ভারতীয় রুপি দান করেছে? এখানে সত্য

0 1,228

একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে যাতে দাবি করা হয়েছে যে শিরডি সাইবাবা সংস্থা ট্রাস্ট হজ তীর্থযাত্রীদের জন্য ₹৩৫ কোটি দান করেছে, কিন্তু অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য একটি পয়সাও দেয়নি, ।

ছবিটি ফেসবুকে একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “शिरडी साईं ट्रस्ट ने हज के लिए 35 करोड़ डोनेशन दी है। जो हिंदू शिरडी जाते हैं उन्हें विशेष रूप से ये देखना चाहिए।राम मंदिर निर्माण के लिए कुछ नही ओर हज के लिए 35 करोड़ दे दिए । #हिन्दू #भारत #RSSorg #Hindujagranmanch” (অনুবাদ: শিরডি সাই ট্রাস্ট হজের জন্য ₹৩৫ কোটি দান করেছে। যাঁরা শিরডিতে যান, তাঁদের বিশেষভাবে এটি দেখা উচিত। রামমন্দির নির্মাণের জন্য কিছুই দেননি, আর হজের জন্য ₹৩৫ কোটি । #Hindu #India #RSSorg #Hindujagramanch)

এখানে উপরের পোস্টের  (‌ post )‌ লিঙ্ক।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি কিওয়ার্ড অনুসন্ধান (‌ keyword search )‌ সম্পাদন করে আমরা ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি। অনুদান দিলে মূলধারার মিডিয়া খবরটি কভার করত।

শিরডি ট্রাস্টের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া ( social media ) অ্যাকাউন্ট এবং ওয়েবসাইটে (  website ) হজ তীর্থযাত্রীদের জন্য ₹৩৫ কোটি অনুদানের উল্লেখ নেই। ২০২৩ সালের এপ্রিলে ট্রাস্টের তৎকালীন সিইও রাহুল যাদব গুজবটির উল্লেখ করেছিলেন এবং স্পষ্ট করেছিলেন ( clarified ) যে ট্রাস্ট হজে কোনও অনুদান ( donation ) দেয়নি।

তিনি আরও বলেছেন যে রাম মন্দির নির্মাণের জন্য অনুদানের জন্য কেউ তাঁর কাছে যাননি। তিনি জোর দিয়ে বলেছিলেন যে অনুদান সংক্রান্ত সিদ্ধান্তগুলি ট্রাস্টের নিয়ম ও প্রবিধানের (  rules and regulations ) উপর ভিত্তি করে নেওয়া হয় এবং যথাযথ পদ্ধতি থেকে বিচ্যুত হওয়ার মতো কোনও নমনীয়তার সুযোগ ছিল না।

ভাইরাল ফোটো বিশ্লেষণ করার পরে দেখা গেছে যে তথ্যটি প্রাথমিকভাবে ২০ এপ্রিল, ২০২৩ তারিখে কবিতা তিওয়ারি (  Kavitha Tiwari )  নামে একজন টুইটার ব্যবহারকারী শেয়ার করেছিলেন। তবে তথ্যটি ভুল বলে প্রমাণিত হওয়ায় তিনি পরে টুইটটি মুছে দেন। লেটেস্টলি ( Latestly ) ২৪ এপ্রিল, ২০২৩-এ একটি নিবন্ধ প্রকাশ করেছে, যাতে বলা হয়েছে যে ভাইরাল তথ্যটি মিথ্যা।

যাইহোক, ২০২০ সালে, শিরডি ট্রাস্ট কোভিড-১৯ সঙ্কটের ( Covid-19 crisis )  সময় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ₹৫১ কোটি দান করেছিল।

সুতরাং, উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল দাবিটি মিথ্যা।