Fact Check: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সুনাক কি রাম মন্দির নির্মাণের জন্য ১ কোটি টাকা দান করেছিলেন? এখানে সত্য

0 437

১ কোটি টাকার চেক দেখানো একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, এবং দাবি করা হয়েছে যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য এই অনুদান দিয়েছেন।

পোস্টটি এই ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে:‌ “इंग्लैंड के भारतीय मूल के प्रधानमंत्री ऋषि सुनक ने दिखाया हिंदुत्व के प्रति अपना बड़ा दिल। विश्व हिन्दू परिषद की इंग्लैंड ब्रांच को उन्होंने 1करोड़ रुपये दान किये #हिंदुत्व के लिए आपका योगदान कई पीढियां याद रखेंगी” (অনুবাদ: ইংল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনক হিন্দুত্বের প্রতি বিরাট সহৃদয়তা দেখিয়েছেন। তিনি বিশ্ব হিন্দু পরিষদের ইংল্যান্ড শাখায় ১ কোটি টাকা দান করেছেন। #হিন্দুধর্মে আপনার অবদান বহু প্রজন্ম মনে রাখবে)।

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক‌ পাবেন।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা ২১শে নভেম্বর, ২০১৮ তারিখের ওয়ানইন্ডিয়ার (‌ OneIndia )‌ একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পেয়েছি, যেখানে এই শিরোনাম সহ ভাইরাল ছবিটি রয়েছে: “আরএসএস কর্মী রাম মন্দির নির্মাণের জন্য ১ কোটি টাকার চেক দিয়েছেন।” নিবন্ধে আরও বলা হয়েছে: “রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) প্রাক্তন সঙ্ঘচালক উত্তরপ্রদেশের প্রতাপগড়ে রাম মন্দির নির্মাণের জন্য ১ কোটি টাকা দান করেছেন।”

আরও অনুসন্ধান করে, আমরা ২২ নভেম্বর, ২০১৮ তারিখের হিন্দুস্তান টাইমসের (‌ Hindustan Times )‌ একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি, যার শিরোনাম ছিল: “অযোধ্যা নির্মাণের মধ্যে, আরএসএস নেতা মন্দিরের জন্য ₹ ১ কোটি দেওয়ার কথা ঘোষণা করেছেন।” ২ আগস্ট, ২০২০ তারিখের অমর উজালার (‌ Amar Ujala )‌ একটি প্রতিবেদন অনুসারে, সিয়ারাম, যিনি অযোধ্যায় ভগবান শ্রীরামের মন্দির নির্মাণের জন্য তাঁর আজীবন পুঁজি দান করেছিলেন, পরে মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান প্রত্যক্ষ করার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন।

তদুপরি, এই চেকের তারিখের প্রায় দুই বছর পরে ২৫ অক্টোবর, ২০২২-এ ঋষি সুনাক ( Rishi Sunak ) ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। আমরা ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি।

এইভাবে, উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে রাম মন্দির নির্মাণের জন্য ঋষি সুনাকের ₹ ১ কোটি অনুদান দেওয়ার ভাইরাল দাবিটি মিথ্যা।