Fact Check: মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় খসড়া ঘোষণা করার ভাইরাল ভিডিও এআই-জেনারেটেড

0 538

একটি টুইটের ভাইরাল স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, যাতে দাবি করা হয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের যুদ্ধে লড়াই করার জন্য একটি জাতীয় খসড়া (‌ national draf )‌ (সশস্ত্র বাহিনীতে ব্যক্তিদের বাধ্যতামূলক তালিকাভুক্তি) তৈরির আহ্বান জানিয়েছেন। অনেক ব্যবহারকারী ইউক্রেনকে সমর্থন করার জন্য আমেরিকানদের বলপূর্বক চাপ দেওয়ার জন্য বাইডেনের সমালোচনা করে স্ক্রিনশট শেয়ার করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন সহ ভাইরাল স্ক্রিনশট পোস্ট (‌ posted )‌ করেছেন: ব্রেকিং: বাইডেন একটি জাতীয় খসড়ার জন্য আহ্বান জানিয়েছেন। ইউক্রেনে লড়াইয়ের জন্য পুরুষ ও মহিলাদের নির্বাচন করতে হবে।

বাইডেন: “প্রেসিডেন্ট হিসাবে আমার কর্তৃত্বের অধীন সিলেক্টিভ সার্ভিস অ্যাক্টকে এগিয়ে নিয়ে যাওয়া প্রস্তাবিত উপায় হবে।”

উপরের পোস্টটি দেখুন এখানে (‌ here )‌।

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

স্ক্রিনশটের টুইটটি দ্যপেট্রিয়টওয়েসিস নামে একটি প্রোফাইল পোস্ট করেছে। আমরা টুইটারে চেক করেছি এবং ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে একই টুইট (‌ tweet )‌ পেয়েছি, যার সঙ্গে একটি ভিডিও সংযুক্ত রয়েছে।

ভিডিওতে বাইডেন বলেছেন: “অবৈধ রুশ আক্রমণটি দ্রুত, নির্মম এবং নৃশংস হয়েছে। এটা বর্বর। কিয়েভে পুতিনের অবৈধ দখল এবং তাইওয়ানের আসন্ন চিনা অবরোধ একটি দ্বি-ফ্রন্ট জাতীয় নিরাপত্তা সঙ্কট তৈরি করেছে, যার জন্য স্বেচ্ছাসেবক সামরিক সরবরাহের চেয়েও বেশি সৈন্য প্রয়োজন। আমি জয়েন্ট চিফসের চেয়ারম্যান জেনারেল মিলির কাছ থেকে নির্দেশনা পেয়েছি যে প্রস্তাবিত উপায় হবে সিলেক্টিভ সার্ভিস অ্যাক্ট চালু করা, যেমনটি প্রেসিডেন্ট হিসাবে আমার কর্তৃত্বের অন্তর্ভুক্ত।”

এটি ইঙ্গিত দেয় যে ভাইরাল দাবিটি সত্য হতে পারে;‌ কিন্তু দেখা যাচ্ছে বাইডেনের বক্তৃতার ঠিক পরে একজন ব্যক্তি এসে জানান যে ভিডিও বক্তৃতাটি এআই-জেনারেটেড ছিল। তিনি আরও বলেছেন “এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তার ভিডিও ছিল, আমি বিনোদন বলতে চাই না, তবে সম্ভবত প্রেসিডেন্ট বাইডেনের সম্পর্কে একটি প্রাক-সৃষ্টি, যা আমাদের প্রযোজকদের দ্বারা এখানে ডিজাইন করা এবং স্ক্রিপ্ট করা হয়েছে যদি প্রেসিডেন্ট বাইডেন সিলেক্টিভ সার্ভিস অ্যাক্ট ঘোষণা এবং সক্রিয় করতে চান এবং এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছর বয়সীদের তালিকাভুক্ত করা শুরু করেন তবে কী ঘটতে পারে তা দেখানোর জন্য। ।”

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে দ্য পোস্ট মিলেনিয়াল (‌ The Post Millennial  )‌ নামে আরেকটি টুইটার প্রোফাইলে একই ভিডিও প্রকাশিত হয়েছিল। টুইটের ক্যাপশনে স্পষ্টভাবে বলা হয়েছে যে বাইডেন সিলেক্টিভ সার্ভিস অ্যাক্ট ঘোষণা করলে কী হবে তা নিয়ে এআই ভিডিওটি পুনর্নির্মাণ করা হয়েছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে আমরা এই শিরোনাম সহ একটি ইউটিউব ভিডিও (‌  Youtube video  )‌ শনাক্ত করেছি: হোয়াইট হাউসের অফিসিয়াল চ্যানেলে ৮ ডিসেম্বর, ২০২১  তারিখে প্রকাশিত প্রেসিডেন্ট বাইডেনের ইনসুলিন খরচ কমানোর বিষয়ে মন্তব্য।

ইউটিউব ভিডিওর ভিজ্যুয়ালগুলি ভাইরাল ক্লিপের সঙ্গে হুবহু মিলে যায়। এটি নিশ্চিত করে যে এটি ভুল তথ্য ছড়ানোর জন্য তৈরি।

অতএব, আমরা উপসংহারে বলতে পারি বাইডেন ইউক্রেনে যুদ্ধের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে একটি জাতীয় খসড়ার আহ্বান জানিয়েছেন বলে ভাইরাল ভিডিওর দাবি  মিথ্যা।