Fact Check: পাকিস্তানি বাজারের ভিডিও যুক্তরাজ্যে গণ-‌অভিবাসন হিসাবে মিথ্যাভাবে শেয়ার করা হয়েছে

0 733

স্থানীয় বাজারে বোরখা পরিহিত মহিলাদের এবং দোকানের বাইরে উর্দু লেখার দৃশ্য দেখানো একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে৷ কিছু ব্যবহারকারী এই ভিডিওটিকে ইউরোপে অভিবাসন বৃদ্ধির সঙ্গে যুক্ত করেছেন, বিশেষ করে ব্রিটিশ শহর ব্র্যাডফোর্ডে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “বৃহত্তর অভিবাসনের কারণে ব্রিটিশ শহর ব্র্যাডফোর্ড সম্পূর্ণরূপে অচেনা। ইউরোপের অন্যান্য শহরেও একই চিত্র। গণ-‌অভিবাসন ইউরোপীয় জনগণ এবং সভ্যতার বিরুদ্ধে সবচেয়ে বড় অপরাধের একটি। @Intelsky-এ সাবস্ক্রাইব করুন সবসময় অবগত থাকুন।”


আপনি এখানে পোস্টের লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

মন্তব্য বিভাগে গিয়ে আমরা দেখেছি যে এই পোস্টটি মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। কিছু ব্যবহারকারী তথ্যটি সরাসরি মেনে নিযেছেন এবং ব্রিটিশ সরকারের প্রতি অসম্মতি প্রকাশ করেছেন। তবে অন্যরা জায়গাটিকে পাকিস্তানি শহরতলী হিসেবে চিহ্ণিত করেছেন।

ভিডিওটিতে “সখী জুয়েলার্স” নামে একটি দোকান দেখা যাচ্ছে। আমরা ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউটিউব-এ আপলোড করা ক্লিপটির একটি দীর্ঘ সংস্করণ খুঁজে পেয়েছি, যেখানে উল্লেখ করা হয়েছে যে স্থানটি পাকিস্তানের হায়দরাবাদের রেশম বাজার। বিস্তৃত দৈর্ঘ্যের (দুই কিলোমিটারেরও বেশি) জন্য পরিচিত এই ঐতিহাসিক বাজারটিকে এশিয়ার বৃহত্তম বাজারগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। কয়েক শতাব্দী আগে প্রতিষ্ঠিত বাজারটি পাক্কা দুর্গ থেকে মার্কেট টাওয়ার পর্যন্ত বিস্তৃত।

অনলাইনে শেয়ার করা ভিডিওটির অংশটি একেবারে শুরুতে দেখা যাচ্ছে, প্রায় ৮ সেকেন্ডের মার্কের কাছাকাছি সময়ে। এই সেগমেন্টটি বিভিন্ন অনন্য ল্যান্ডমার্ক প্রদর্শন করে যা রেশাম বাজারে চিত্রায়িত অন্যান্য ভিডিওতেও রয়েছে, এবং তা পাকিস্তানে এর অবস্থানকে নিশ্চিত করে।

সুতরাং, উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে পাকিস্তানের একটি বাজারের ভিডিও যুক্তরাজ্যে গণ-‌অভিবাসন হিসাবে মিথ্যাভাবে শেয়ার করা হয়েছে।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest News updates and viral videos on our AI-powered smart news