Fact Check: ঘূর্ণিঝড় বিপর্যয়ের সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে ২০১৯–এর ব্যাপক ধ্বংসের ভিডিও

0 414

আরব সাগরে আঘাত হানার ক্ষেত্রে দীর্ঘতম হিসাবে পরিচিত ঘূর্ণিঝড় বিপর্যয় পশ্চিম ভারতে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে, যার মধ্যে রয়েছে গুজরাটের প্রায় ১,০০০ গ্রামে বিদ্যুৎ বিভ্রাট এবং সমুদ্রে শিপিং কনটেনারগুলির স্থানচ্যুতি। বিপর্যয় (‌ Biparjoy )‌ তারপর পাকিস্তানের দিকে চলে যায়, যেখানে এটি এমন একটি অঞ্চলে ভারী বৃষ্টিপাত এবং শক্তিশালী বাতাস নিয়ে আসে যা পূর্বে গত বছর ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছিল ।

এই পটভূমিতে, প্রবল বাতাসের কারণে একটি পেট্রোল পাম্পে ব্যাপক ধ্বংসের ছবির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, এবং দাবি করা হয়েছে যে এটি গুজরাটের দ্বারকায় ঘূর্ণিঝড় বিপর্যয়ের পরের ঘটনা।

ভিডিওটি ফেসবুকে একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “দ্বারকা থেকে সাম্প্রতিক ভিজ্যুয়াল। #CycloneBiparjoyUpdate #CycloneBiparjoy #CycloneAlert #Cyclone #BiparjoyCyclone #Biporjoy #Gujaratcyclone #Gujarat #Maharashtra”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চ সম্পাদন করে আমরা ২০১৯ সালে দ্য ডেইলি মেইলের (‌ The Daily Mail )‌ একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পেয়েছি, যেখানে একটি ক্যাপশন সহ একই ভাইরাল ভিডিও রয়েছে: “ভিডিও: পাঁচ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড় ঘূর্ণিঝড় ফণী ১২ জনকে হত্যা করেছে এবং বহু লক্ষকে গৃহহীন করেছে এবং  ভারতের পূর্ব উপকূলকে পদদলিত করে বাংলাদেশের সাথে মারাত্মক সংঘর্ষের পথে গিয়েছে।”

আমরা ৩ মে, ২০১৯ তারিখে  একটি ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম ডেইলিমোশন (‌ Dailymotion )‌–এ আপলোড করা ভাইরাল ভিডিও–ও পেয়েছি, যার ক্যাপশন রয়েছে: “যেহেতু ঘূর্ণিঝড় ফণী ভারতের পূর্ব উপকূলে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, এই ক্লিপে দেখা গেছে অসংখ্য কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ (মে ৩) সকালে প্রবল বাতাসে পেট্রোল স্টেশনটি ভেঙে গেছে। পেট্রোল পাম্পের উপর ছাউনি তৈরি করা চাদরগুলিকে ছিঁড়ে গিয়ে স্টেশনে ধুলোর মেঘ ছড়িয়ে দেওয়ার আগে প্রবল বাতাসে বাতাসের চাপে আক্রান্ত দেখা যাচ্ছে।”

ভাইরাল ভিডিওটির ইউটিউব (‌ YouTube )‌ আপলোডগুলি চার বছর আগে শেয়ার করা হয়েছিল। এর বর্ণনা অনুসারে, ঘটনাটি ওড়িশার পুরীতে (‌  Puri  )‌ ঘটেছিল। তবে ভিডিওটির প্রেক্ষাপট সম্পর্কে বিবরণ সীমিত।

৫ মে, ২০১৯ তারিখের একটি নিউজ 18 রিপোর্টে (‌ News18 report )‌, ওড়িশায় ঘূর্ণিঝড় ফণীর আঘাতের দুই দিন পরে ভিডিওটি শেয়ার করা হয়েছিল। তবে তারা নির্দিষ্ট ভিডিওটি পুরী থেকে এসেছে কিনা তা স্বাধীনভাবে যাচাই করেনি, যেমন টুইটে দাবি করা হয়েছে। ঘূর্ণিঝড় ফণী (‌ Cyclone Fani )‌, যা ২০১৯ সালে পূর্ব ভারত ও বাংলাদেশে আঘাত হানে, তাতে মৃতের সংখ্যা ছিল ৭৭। ঘূর্ণিঝড়টি ৪৩ বছরের মধ্যে ভারতের বঙ্গোপসাগরের উপকূলে আঘাত হানা প্রথম গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় হিসাবে বিবেচিত, এবং এর ওড়িশায় ল্যান্ডফল হয়েছিল ৩ মে, ২০১৯ তারিখে।

যদিও আমরা ভাইরাল ভিডিওটির সঠিক অবস্থান নিশ্চিত করতে পারিনি, তবে এটি নিশ্চিত করা গিয়েছে যে ভিডিওটি অন্তত চার বছরের পুরনো এবং ঘূর্ণিঝড় বিপর্যয়ের  সাথে সম্পর্কিত নয়।