Fact Check: কাঁটাতারের ব্যবধানে শিশুদের সঙ্গে মোদী ও হিটলারের আলাপচারিতার ভাইরাল পোস্টটি বানানো

0 646

কাঁটাতারের ব্যবধান রেখে শিশুদের সঙ্গে দাঁড়িয়ে হিটলার ও মোদীর তুলনা করা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। অনেক ব্যবহারকারী হিটলারের সঙ্গে মোদীর তুলনা করে এবং হিটলারের সময়ের মতো ভারতের ভবিষ্যত কাঁটাতারের আড়ালে রয়েছে বলে তাঁর শাসন পদ্ধতির সমালোচনা করে এই ছবিগুলি শেয়ার করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল পোস্টটি ( posted ) এই ক্যাপশন সহ পোস্ট করেছেন: ইতিহাসের পুনরাবৃত্তি.. কাঁটাতারের পিছনে ভবিষ্যত .. সাবধান।

আপনি পোস্টটি এখানে (‌ here )‌ চেক করতে পারেন।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে, এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ছবিগুলির সত্যতা যাচাই করার জন্য আমরা পৃথকভাবে একটি রিভার্স ইমেজ সার্চ চালিয়েছি।

হিটলারের ছবি:

ইউনাইটেড স্টেটস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামের (‌ United States Holocaust Memorial Museum )‌ ওয়েবসাইটে কাঁটাতারের পিছনে শিশুদের ছবি রয়েছে, ঠিক হিটলারের ছবির মতো। কিন্তু ছবিতে হিটলারকে আমরা দেখতে পাইনি। ছবির বর্ণনা অনুযায়ী, এরা হল ‘আউশভিৎসের উত্তরজীবী শিশুরা, প্রাপ্তবয়স্কদের আকারের বন্দী–জ্যাকেট পরা, কাঁটাতারের বেড়ার পিছনে দাঁড়িয়ে আছে।

কিন্তু স্টক ফটোগ্রাফি সাইট অ্যালামিতে (‌ Alamy )‌ অ্যাডলফ হিটলারের একটি স্টক ফোটো ভাইরাল ছবিতে হিটলারের ছবির সাথে হুবহু মিলে যায়, এবং এটি প্রমাণ করে যে হিটলারকে কাঁটাতারের আড়ালে শিশুদের সামনে রাখার জন্য পরবর্তী ছবিটি সম্পাদনা করা হয়েছে।

মোদির ছবি:

ভারতীয় সংবাদ সংস্থা – পিটিআই-এর অফিসিয়াল হ্যান্ডেলে ২ মে, ২০২৩ তারিখের একটি টুইট ( tweet ) কাঁটাতারের আড়ালে শিশুদের সাথে মোদির কথোপকথনের একটি ভিডিও দেখায়৷ ছবির ক্যাপশনে বলা হয়েছে যে ঘটনাটি ঘটেছে কর্ণাটকের কালাবুর্গি সফরের সময়।

সুতরাং, এটা স্পষ্ট যে মোদির ছবি ও হিটলারের সম্পাদিত ছবির মধ্যে কোনও সম্পর্ক নেই। অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি, যে ভাইরাল পোস্টটি মোদী ও হিটলারের কাঁটাতারের আড়ালে শিশুদের সাথে আলাপচারিতার তুলনা করে, তা মিথ্যা।