Fact Check: ‌পশ্চিমবঙ্গে ভোটের সময় এক টিএমসি সাংসদের পুরনো একটি ভিডিও আবার সামনে আনা হল

0 1,460

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভা সাংসদ শুভাশিস চক্রবর্তীর একটি ভিডিও সামনে এসেছে, যাতে দেখা যাচ্ছে দলীয় কর্মীদের তিনি বলছেন ভবিষ্যতে হিন্দুদের ভোট করতে দেওয়া চলবে না।

এই সংক্রান্ত ফেসবুক পোস্টের শিরোনামে লেখা আছে, ‘‌হিন্দুদের ভোট করতে দেওয়া যাবে না, কর্মীদের বিধান দিলেন TMC র রাজ্যসভার MP। TMC কি দাঙ্গা লাগাবে?‌’‌

এইখানে ‌post–এর লিঙ্ক ‌দেওয়া হল।

FACT CHECKনিউজমোবাইল পোস্টটি পরীক্ষা করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

ভিডিওটিতে আমরা ‘EiBangla’ লেখা ওয়াটারমার্ক দেখতে পাচ্ছি। আমরা এর ওপরে কিওয়র্ড সার্চ করে দেখেছি যে এই ভিডিওটি নিজেদের ইউটিউব চ্যানেলে ‘EiBangla 24×7’ আপলোড করেছিল ২০১৯ সালের ৩০ মে।

ভিডিওটির শিরোনাম ছিল: “হিন্দুদের ভোট করতে দেওয়া যাবে না” বললেন, সাংসদ জেলা সভাপতি”

‌আমরা এই বিষয়টি নিয়ে ২০১৯ সালে সংবাদমাধ্যনে প্রকাশিত বেশ কিছু রিপোর্টও পেয়েছি। রিপোর্টগুলি দেখুন ( here and here.).

Business Standard  পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই ঘটনাটি ঘটেছিল লোকসভা ভোটের পর দলীয় কর্মীদের নিয়ে সাংসদের যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ভাঙ্গর বিধানসভা আসনের বুথভিত্তিক ফল পরীক্ষার সময়।

রিপোর্টে একথাও বলা হয়েছিল যে চক্রবর্তী এই অভিযোগ অস্বীকার করে বলেছেন‌ যে এটি একটি ‘‌‌বানানো ভিডিও’‌। এই ভিডিওটি নিয়ে তিনি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন বলেও জানান।

দলের দক্ষিণ ২৪ পরগনা জেলার নেতা চক্রবর্তী এই প্রসঙ্গে আইএনএসকে বলেন, ‘‌‘‌বৈঠকের সময় আমাদের কর্মীরা বলেন ভাঙড়ের কিনটি বুথে বিজেপি জিতেছে। আমি তাদের বলি এমনভাবে কাজ করতে যাতে এই তিনটি বুথে ভবিষ্যতে বিজেপি লিড নিতে না পারে। এই নকল ভিডিওটি বানানো হয়েছে আমাকে এবং আমার দলকে কালিমালিপ্ত করতে।’‌’‌

নিউজমোবাইল নিজে এই ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। কিন্তু ওপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভিডিওটি পুরনো।

আপোনাৰো যদি কোনো তথ্য বা বাতৰি সম্পৰ্কে জানিবলগীয়া আছে, তেন্তে  +91 11 7127 9799– এই নম্বৰত হোৱাটচ আপ কৰক