Fact Check: ভাইয়ের সঙ্গে তেজস্বী যাদবের নাচের ২০১৮ সালের ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল হয়েছে

0 10

মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার এবং এক দিন আগে বিজেপি–র সঙ্গে তাঁর জোট শেষ করার পরে নীতীশ কুমার ১০ আগস্ট, ২০২২-এ অষ্টমবারের মতো  বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন (‌ oath as Bihar’s Chief Minister )‌ । কুমার আরজেডি ও কংগ্রেসের সঙ্গে একটি মহাগঠবন্ধন তৈরি করেছেন, এবং আরজেডি-র তেজস্বী যাদবকে তাঁর ডেপুটি বানিয়েছেন।

এই পটভূমিতে তাঁর ভাই তেজ প্রতাপ যাদবের সঙ্গে তেজস্বী যাদবের নাচের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে, এবং দাবি করা হয়েছে যে তিনি (তেজস্বী যাদব) বিহারের ডেপুটি সিএম হিসাবে শপথ নেওয়ার পরে এটি তোলা হয়েছে।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল ভিডিও পোস্ট ( posted ) করেছেন: “देख रहे हो विनोद बिहार मे सरकार गिराने के बाद दोनो भाई कैसे मस्ती मे नाच रहे है” (‌অনুবাদ: বিনোদ দেখেছ বিহারে সরকার পতনের পর দুই ভাই কীভাবে নাচছেন)।

এখানে (‌  here )‌ ভিডিওটি দেখতে পারেন।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলি নিয়ে একটি গুগল কিওয়ার্ড সার্চ চালিয়ে আমরা একটি শিরোনাম সহ এবিপি আনন্দ (‌ ABP Ananda )‌ দ্বারা পোস্ট করা একটি ভিডিও পেয়েছি: তেজ প্রতাপ যাদব ভাইয়ের সঙ্গে প্রচণ্ড নাচ করছেন (‌ Tej Pratap Yadav performs fiercely dance with brother )‌ ১২ মে, ২০১৮ তারিখে ৷

ভিডিও কিফ্রেমগুলি ভাইরাল ভিডিওর সঙ্গে অবিকল মেলে, এবং এটি নির্দেশ করে যে ১৫ সেকেন্ডের ভাইরাল ভিডিওটি আসল ভিডিওর একটি ক্লিপিং। ওয়ানইন্ডিয়া হিন্দি, নিউজকোড ঝাড়খণ্ড এবং এনডিটিভির (‌ OneIndia HindiNewscode Jharkhand, and NDTV )‌ মতো চ্যানেলগুলি ২০১৮ সালে তাদের ইউটিউব চ্যানেলে ভিডিওটি পোস্ট করে।

আরও অনুসন্ধান করে আমরা জি বিহার ঝাড়খণ্ডের (‌ Zee Bihar Jharkhand )‌ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১২ মে, ২০১৮-র একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি। ভিডিওটির শিরোনাম হল:‌ তেজ প্রতাপ বিবাহ: তেজ প্রতাপ যাদবের সাথে তেজস্বী যাদবের নাচ (‌ Tej pratap wedding: Tejashwi Yadav Dance with Tej Pratap Yadav )‌। বর্ণনায় আরও যোগ করা হয়েছে যে তেজস্বী তাঁর বড় ভাই তেজ প্রতাপের বিবাহ উপলক্ষে তাঁর সঙ্গে ভোজপুরি গানে নাচছিলেন।

তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে তেজস্বীর (‌ Tejashwi )‌ পোস্ট করা একটি টুইটে (‌  tweet )‌ একই ভিডিও রয়েছে, যার ফলে নিশ্চিত করা গিয়েছে যে ভিডিওটি (‌ video )‌ সাম্প্রতিক নয়। তাঁর ভেরিফায়েড ফেসবুক (‌ Facebook )‌ হ্যান্ডেলেও সঠিক ভিডিওটি পাওয়া গেছে।

অতএব, আমরা উপসংহারে বলতে পারি যে তেজস্বী যাদব বিজেপি-জেডিইউ জোট সরকারের পতনের পরে তাঁর ভাই তেজ প্রতাপ যাদবের সঙ্গে নাচছিলেন বলে ভাইরাল ভিডিওর দাবি বিভ্রান্তিকর।