Fact Check: ইতালিতে নববর্ষের উদযাপন মিথ্যাভাবে দিওয়ালিতে দিল্লিতে আতশবাজি ব্যবহার হিসাবে শেয়ার করা হয়েছে

0 175

রাতের আকাশ আলোকিত–করা বিশাল আতশবাজির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, এবং দাবি করেছে যে এটি দিল্লিতে সাম্প্রতিক দীপাবলি উদযাপনকে চিত্রিত করেছে। বায়ু দূষণের কারণে ১ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত সমস্ত ধরণের আতশবাজি নিষিদ্ধ করার দিল্লি সরকারের সিদ্ধান্তকে সমর্থন করে সুপ্রিম কোর্টের রায়ের পটভূমিতে ভিডিওটি শেয়ার করা হয়েছে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে, “শুভ দিওয়ালি মিলর্ডস। শুভকামনা দিল্লি”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং একটি রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদের একটি অফিসিয়াল টুইটার (‌  Twitter  )‌ হ্যান্ডেলে নির্দেশিত করেছে যেটি ৩ জানুয়ারি, ২০২২–এ একই ভাইরাল ভিডিওটি বহন করেছিল এই ক্যাপশন সহ, “ইতালির নেপলসের মেয়র নববর্ষের প্রাক্কালে আতশবাজি নিষিদ্ধ করার কারণ হিসাবে কোভিডের কথা উল্লেখ করেছেন। কিন্তু নেপোলিটানদের কাছে এ সব কিছুই ছিল না। গত এন ওয়াই ই–তে ইতালীয় রাতে আতশবাজির আলোকচ্ছটা দেখুন।”

একই ভিডিওর সংক্ষিপ্ত সংস্করণ ৪ জানুয়ারি, ২০২২–এ একটি যাচাইকৃত ইউটিউব (‌  YouTube   )‌ চ্যানেলে আছে এই শিরোনাম সহ:‌ “দেখুন: নেপলস, ইতালি সম্পূর্ণরূপে কোভিডের কারণে মেয়রের ফায়ারওয়ার্ক নিষিদ্ধ”।

রাপ্টলি (‌ Ruptly )   দাবি করেছে যে দর্শকদের উপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও আতশবাজি নতুন বছরের প্রাক্কালে নেপলসের আকাশকে আলোকিত করেছিল।

টাইমস অফ ইন্ডিয়া রিপোর্ট (‌  reports  )‌ করে যে দিল্লির পটকা নিষিদ্ধ করা সত্ত্বেও লোকেরা দীপাবলি উদযাপনের সময় আতশবাজি ছাড়তে থাকে।

তবে এ কথা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি দিল্লিতে দীপাবলি উদযাপনের সঙ্গে সম্পর্কিত নয়।