Fact Check: রবিবারের চার্চ মাসের সময় দানের উপর উত্তরপ্রদেশে ৬% জি এস টি বসানোর নিউজ ক্লিপিংটি বানানো

0 312

সোশ্যাল মিডিয়ায় একটি সংবাদপত্রের ক্লিপিং ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে যাতে দাবি করা হয়েছে যে উত্তরপ্রদেশের বিজেপি সরকার রবিবারের চার্চের প্রার্থনার সময় দানের উপর ৬% জিএসটি ধার্য করছে।

ছবিটি ফেসবুকে একই ক্যাপশন দিয়ে শেয়ার করা হয়েছে: “এই সরকার কতটা অসুস্থ… মন্দিরের নৈবেদ্য কেন নয়।”

এখানে উপরের পোস্টের (‌ post  )‌ লিঙ্ক দেওয়া হল।
FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলির সঙ্গে একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা ৮ জুন, ২০১৮ তারিখের একটি ফেসবুক (‌ Facebook  )‌ পোস্ট পেয়েছি, যেটি একই ভাইরাল চিত্র বহন করে। এই ছবিতে স্পষ্টভাবে টাইমস অফ ইন্ডিয়ার মাস্টহেড দেখা যাচ্ছে।

ছবিটি মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করে আমরা ভাইরাল শিরোনাম ও অন্যান্য খবরের শিরোনামের মধ্যে বেশ কিছু পার্থক্য লক্ষ্য করেছি। ভাইরাল শিরোনামটি অন্যান্য শিরোনাম থেকে ভিন্ন এবং হরফের স্টাইলটিও ভিন্ন।

“বন্ধু, আত্মীয়রা ৯৭% কিডন্যাপের পিছনে” লিখে কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা ১১ জানুয়ারি, ২০১০–এ টাইমস অফ ইন্ডিয়া প্রকাশিত একই সংবাদ প্রতিবেদন (‌ news report  )‌ পেয়েছি।

জানুয়ারি ১০ ও ১১ তারিখের টিওআই অনলাইন আর্কাইভের (‌  archives  )‌ মাধ্যমে আমরা জানুয়ারি ২০১০ এর সংখ্যাগুলিতে প্রিন্ট করা জনপ্রিয় ছবির অনেক আইটেম খুঁজে পেয়েছি। কিন্তু ২০১৭ সাল পর্যন্ত ভারতে জিএসটি কার্যকর করা হয়নি।

৮ জুন, ২০১৮ তারিখের একটি ফেসবুক (‌  Facebook )‌ পোস্ট একই ভাইরাল চিত্রটি বহন করেছিল। এতে বলা হয়েছিল: “এই বিশেষ শিরোনামটি দেখুন যাতে লেখা ছিল যে উত্তরপ্রদেশে বিজেপি সরকার সানডে চার্চ অফারটরির টাকায় ৬% জিএসটি চালু করেছে এবং বেশ কিছুদিন ধরে তা প্রচলিত রয়েছে। আসলে এটি একটি মর্ফড ছবি। আমি বিজেপিকে যতই অপছন্দ করি, এমন কিছু সমর্থন করতে পারি না যা ভুল। দয়া করে এটি প্রচার করা বন্ধ করুন।”

নীচে ভাইরাল চিত্র এবং ২০১৮ সালে একজন ফেসবুক ব্যবহারকারীর পোস্ট করা আসল চিত্রের মধ্যে তুলনা করা হয়েছে।

সুতরাং, উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল সংবাদপত্রের ক্লিপিং সম্পাদনা করা হয়েছে।