Fact Check: অগ্নিবীরের ঢঙে কি শিক্ষক নিয়োগ হবে? এখানে সত্য

0 14

একটি সংবাদ নিবন্ধের স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে যেখানে দাবি করা হয়েছে যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অগ্নিবীরের ঢঙে নতুন শিক্ষক নিয়োগের অনুমোদন দিয়েছেন। ভারতীয় সেনাবাহিনী অগ্নিপথ রিক্রুটমেন্ট স্কিমের আওতায় নিয়োগ শুরু করেছিল, যা সারা দেশে আবেদনকারীদের মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

ছবিটি ফেসবুকে ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে,“बधाई हो अग्निवीर शिक्षक सब की बारी आएगी,, अब बैंक बालो का भी कर ही दो”

(‌অনুবাদ: অভিনন্দন অগ্নিবীর শিক্ষক, সবার পালা আসবে, এখন ব্যাঙ্কের লোকেদের জন্যও করুন)।

ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন এখানে (‌ Hereherehere )‌

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

তদন্ত শুরু করে আমরা একটি কিওয়ার্ড সার্চ (‌  keyword search   )‌ করেছি, কিন্তু ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনো বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি। রাষ্ট্রপতি মুর্মু যদি এমন ঘোষণা করতেন তবে মূলধারার মিডিয়া তা কভার করত।

আমরা ভাইরাল ছবিটি ঘনিষ্ঠভাবে দেখে এই কথাগুলি লিখে আরও একটি কিওয়ার্ড সার্চ করেছি:‌ ““जुलाई में चार हजार से कम थे ग्वार के दाम, अब औसत भाव 5 हजार रुपये प्रति क्विंटल से अधिक” (‌জুলাই মাসে গাওয়ারের দাম ছিল চার হাজারের কম, এখন গড় দাম প্রতি কুইন্টাল ৫ হাজারের বেশি)‌।

এই অনুসন্ধান আমাদের নিয়ে যায় ২০২১ সালের অগাস্টের বিভিন্ন সংবাদ প্রতিবেদনে (‌  news articles )‌।


আরও অনুসন্ধান করে, আমরা ভারত সরকারের (‌ Government of India )‌ ফ্যাক্ট চেক ব্যুরোর একটি টুইট খুঁজে পেয়েছি যেটি ২৫ আগস্ট, ২০২২-এ ভাইরাল দাবিকে খারিজ করেছে। টুইট অনুসারে, নতুন শিক্ষক নিয়োগের নামে ভাইরাল হওয়া দাবিটি জাল।

এইভাবে, উপরের তথ্য থেকে স্পষ্ট যে অগ্নিপথ প্রকল্পের অধীনে শিক্ষক নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতি মুর্মুর দ্বারা এমন কোনও ঘোষণা করা হয়নি।