Fact Check: ‘নীতীশ সবকে হ্যায়’ পোস্টার কি জেডি(ইউ)-আরজেডি জোটের পরে লাগানো হয়েছিল?

0 323

জেডি(ইউ) নেতা নীতীশ কুমার ৯ আগস্ট, ২০২২-এ বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন, এবং বিজেপি–র এনডিএ জোট থেকে বেরিয়ে যান। তারপরে তিনি মহাজোটে যোগদান করেন এবং ১০ আগস্ট, ২০২২-এ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

উপরোক্ত প্রেক্ষাপটে ‘‌নীতীশ সবকে হ্যায়’‌ লেখা সহ একটি পোস্টার সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, যা ইঙ্গিত করে যে পোস্টারটি জেডি(ইউ)-আরজেডি জোটের তরফে লাগানো হয়েছিল।

পোস্টারটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে:“देख रहा है बिनोद…… नीतीश कुमार सबके है। पहले बीजेपी के थे, फिर RJD के भी हुए, फिर बीजेपी- LJP के हुए और अब तो RJD, कांग्रेस, CPI और HUM के भी हो गए हैं। कहा मिलेगा इतना मिलनसार नेता???” (অনুবাদ:‌ “ বিনোদ আপনি কি দেখছেন?….নীতীশ কুমার সবার। প্রথমে তিনি বিজেপি, তারপর আরজেডি, তারপর বিজেপি-এলজেপি এবং এখন আরজেডি, কংগ্রেস, সিপিআই এবং এইচইউএম-এর। এমন সবাইকে আপন করে–নেওয়া নেতা কোথায় পাবেন?)

এই পোস্টের লিঙ্ক পাওয়া যাবে এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করেছে, এবং দেখতে পেয়েছে পোস্টটি বিভ্রান্তিকর।

গুগল রিভার্স ইমেজ সার্চ করে আমরা ১০ নভেম্বর, ২০২০ তারিখে বিবিসি মারাঠি দ্বারা আপলোড করা একই ছবি পেয়েছি।

২ অক্টোবর, ২০২০ তারিখে লাইভ হিন্দুস্তান (‌ Live Hindustan )‌ দ্বারাও একই ছবি আপলোড করা হয়েছিল। রিপোর্ট অনুসারে, ২০২০ সালে বিহার বিধানসভা নির্বাচনের সময় জেডি(‌ইউ)‌ সদর দফতরের বাইরে এই হোর্ডিং লাগানো হয়েছিল।

সুতরাং, আমরা নিশ্চিত করতে পারি যে ভাইরাল ছবিটি পুরনো এবং রাজ্যের সাম্প্রতিক রাজনৈতিক সংকটের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। সুতরাং, দাবিটি বিভ্রান্তিকর।