Fact Check: একটি মেয়ের বয়স্ক রিকশাচালকের সঙ্গে দুর্ব্যবহার করার স্ক্রিপ্টেড ভিডিও আসল হিসাবে ভাইরাল

0 374

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যাতে একটি মেয়েকে একজন বয়স্ক রিকশাচালকের সঙ্গে তর্ক ও দুর্ব্যবহার করতে দেখা যাচ্ছে। ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে কিছু ছেলে ফ্রেমে ঢুকে পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিচ্ছে। বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এখন বৃদ্ধের সঙ্গে মেয়েটির দুর্ব্যবহারের দিকে দৃষ্টি আকর্ষণ করে ভিডিওটি শেয়ার করছেন।

ফেসবুকে (‌ Facebook    )‌ হিন্দিতে একটি ক্যাপশন সহ ভিডিওটি শেয়ার করা হচ্ছে যা অনুবাদ করলে মোটামুটি এরকম: “বাবা কৃতজ্ঞ থাক যে শুধু চড় মারা হয়েছে, দোষ দেওয়া হয়নি। আপনার বাবার সমবয়সী একজন পরিশ্রমী ব্যক্তিকে চড় মারা, এটা কার সংস্কৃতি? বোধহয় আমাদের তো নয়/”

(মূল টেক্সট: एहसान मानो बाबा! बस चपेट लगाई,आरोप नहीं। बाप की उम्र के मेहनत कश व्यक्ति को थप्पड़ मारना कहाँ की संस्कृति है? शायद अपनी तो नहीं)

ভিডিওটি একই দাবিসহ টুইটারে (‌ Twitter )‌ পাওয়া যাচ্ছে।

Fact Check
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ১৫ ডিসেম্বর, ২০২১-এ ‘রাজু ভারতী’ (‌ Raju Bharti’  )‌ নামে একটি ফেসবুক পৃষ্ঠায় আপলোড করা একটি দীর্ঘ এবং আরও ভাল মানের ভিডিও পেয়েছি। সম্পূর্ণ ভিডিওটিতে দেখা যাচ্ছে দুটি ছেলে বৃদ্ধ রিকশাচালককে সাহায্য করছে।

বর্ণনা অনুসারে, ভিডিওটি স্ক্রিপ্টেড এবং তা তৈরি করা হয়েছে সচেতনতা তৈরির উদ্দেশ্যে। বার্তায় লেখা আছে, “এই পৃষ্ঠায় কাল্পনিক ভিডিও রয়েছে; ভিডিওতে প্রদর্শিত সব চরিত্রই কাল্পনিক। তৈরি করা ভিডিও সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত এবং সামাজিক সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে তৈরি৷ আমরা কোনও ধর্ম, বর্ণ, জাতীয়তা, লিঙ্গ,  বা কোনও ব্যক্তিকে কোনওভাবে মানহানি, অসম্মান করতে চাই না (উদ্ধৃতি)।”

‘‌রাজু ভারতী’‌ (‌ ‘Raju Bharti‘   )‌ এক ভিডিও–স্রষ্টা এবং সেখান থেকে ফেসবুকে বিভিন্ন স্ক্রিপ্টেড ভিডিও আপলোড করা হয়।

এর আগেও, নিউজমোবাইল অনুরূপ ‘সচেতনতা’ ও ‘শিক্ষামূলক’ ভিডিওর সত্যতা যাচাই করেছে যা মিথ্যা দাবি–সহ ভাইরাল হয়েছিল। এখানে অন্য কিছু দাবি রয়েছে যা আমরা বাতিল করেছি;

Fact Check: Scripted ‘Awareness’ Video Viral With Fake Communal Claim

 

Fact Check: Educational Video Showing Man ‘Dying’ Due To Birthday Celebrations Shared As Real Incident

 

Fact Check: Educational Video Against Eve Teasing Viral With False Communal Claim

কাজেই সচেতনতা তৈরির উদ্দেশ্যে তৈরি একটি ভিডিও মিথ্যার আশ্রয় নিয়ে সত্য ঘটনা হিসেবে শেয়ার করা হচ্ছে।