Fact Check: পাকিস্তানের সমর্থকদের পুরনো ভিডিও শেয়ার করা হচ্ছে তালিবানের ভারতকে দেওয়া হুমকি হিসেবে

0 294

আফগানিস্তানের সাম্প্রতিক সঙ্কটের মধ্যে একটি ভিডিও ফেসবুকে দেখা যাচ্ছে যেখানে একদল লোক ভারতের বিরুদ্ধে হুঙ্কার দিচ্ছে। ভিডিওটি শেয়ার করা হচ্ছে এই বলে যে আফগানিস্তানের দখল নেওয়ার পর একদল লোক ভারতকে হুমকি দিচ্ছে।

একজন ফেসবুক ইউজার (‌ Facebook user  )‌ ভিডিওটি শেয়ার করার সময় ক্যাপশনে লিখেছেন,  “আফগান মুজাহিদিন পাকিস্তান নিয়ে ভারতকে হুমকি দিচ্ছে।”

এই ভিডিওটি আছে এমন আরও পোস্ট দেখুন (‌ here and here )‌। ‌

FACT CHECK

নিউজমোবাইল এই ভাইরাল ভিডিওর সত্যতা যাচাই করে দেখেছে যে এটি অসত্য দাবি–সহ শেয়ার করা হচ্ছে।

ভিডিওটির কিছু কি–ফ্রেম ব্যবহার করে এর আমরা রিভার্স ইমেজ সার্চ করি। আমরা দেখতে পাই ২০১৯–এর ২৫ ফেব্রুয়ারি ভিডিওটি ফেসবুকের একটি পেজে (‌ Facebook page )‌ আপলোড করা হয়েছিল।

২০১৯–এর ফেব্রুয়ারি মাসে ভিডিওটি ফেসবুকের অন্যান্য পেজে ( Facebook pages ) ও ইউটিউবে ( YouTube )  আপলোড করা হয়েছিল বলে আমরা দেখতে পাই।

যদিও নিউজমোবাইল নিজে যাচাই করতে পারেনি ভিডিওটিতে ঠিক কী প্রসঙ্গ আছে, তাহলেও এটা স্পষ্ট যে ভিডিওটি সাম্প্রতিক নয়। তালিবান আফগানিস্তানের জখল নিয়েছে ২০২১–এর ১৫ আগস্ট।

এখনও পর্যন্ত এমন কোনও খবর লেই যে তালিবান নেতৃত্ব কাশ্মীর নিয়ে ভারতকে হুমকি দিয়ে কোনও বিবৃতি দিয়েছে। তাদের প্রথম সাংবাদিক সম্মেলনে ( press conference )  তলিবান মুখপাত্র বলেন আফগানিস্তান কোনও দেশের ভয়ের কারণ হয়ে উঠবে না।

কাজেই আফগানিস্তানের সাম্প্রতিক সঙ্কটের মধ্যে একটি পুরনো ভিডিও অসত্যভাবে সাম্প্রতিক বলে দাবি করে শেয়ার করা হচ্ছে।