Fact Check: বাংলাদেশ সেনাবাহিনীর বন্যা-উদ্ধার অভিযানের পুরনো চিত্র সাম্প্রতিক হিসাবে ফিরে এসেছে

0 543

বাংলাদেশের সিলেট অঞ্চলে সাম্প্রতিক অবিরাম বর্ষণে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। বিধ্বংসী বন্যায় চার লাখেরও বেশি মানুষ আটকা পড়েছেন।

এই পটভূমিতে কতগুলি ছবির একটি কোলাজ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, যাতে দাবি করা হয়েছে যে এতে বাংলাদেশ সেনাবাহিনীকে বন্যা কবলিত সিলেট অঞ্চলে উদ্ধার অভিযান চালাতে দেখা যাচ্ছে।

ছবিটি বাংলা ভাষায় একটি ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে: “আলহামদুলিল্লাহ্‌ উদ্ধারকাজে নিয়োজিত বাংলাদেশের আস্থা বাংলাদেশ সেনাবাহিনী আল্লাহ্‌ এবার আপনি একটু দয়া করুন। সকল আযাব গজব হতে প্রিয় ভূমি বাংলাদেশ ও সিলেট অঞ্চলে পানিবদ্ধ মানুষগুলোকে হিফাজত করুন”

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ আমাদের ১৯ জুন, ২০১৮ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর অফিসিয়াল ফেসবুক পেজে (‌ Facebook page )‌ একটি পোস্টে নির্দেশিত করেছে, যেটি একই ছবিগুলি প্রকাশ করেছে৷ ক্যাপশনে লেখা: “মৌলভীবাজারে বন্যার্তদের পাশে বাংলাদেশ সেনাবাহিনী।”

২০ জুন, ২০১৮-এ একই ছবি একটি ফেসবুক পেজ ‘বাংলা ফ্যাক্ট’ ( ‘Bangla Fact’ ‌)‌  বহন করেছিল, এবং তার ক্যাপশন ছিল: “ইদের ছুটি উপেক্ষা করে মৌলভীবাজারের বন্যার্তদের পাশে বাংলাদেশ সেনাবাহিনী। ধন্যবাদ”

এর সূত্র ধরে আমরা একটি কিওয়ার্ড সার্চ করেছি, এবং ১৬ জুন, ২০১৮ তারিখে একটি বাংলাদেশ সংবাদ ওয়েবসাইট (‌ Bangladesh news website )‌  প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি, যেখানে রিপোর্ট করা হয়েছে যে “উপরের দিক থেকে বৃষ্টিপাতের কারণে মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।” ২০১৮ সালের জুনে মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির অবনতি হলে, বাংলাদেশ সেনাবাহিনী বন্যার্তদের সার্বিক ত্রাণ ও উদ্ধার কাজে জড়িত ছিল।

সুতরাং, এটা স্পষ্ট যে, বন্যা কবলিত সিলেট অঞ্চলে বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ধার অভিযান চালানোর সাম্প্রতিক ভিস্যুয়াল হিসাবে একটি পুরনো ছবি মিথ্যাভাবে শেয়ার করা হচ্ছে।