Fact Check: মালয়েশিযায় মোদি–বিরোধী বিক্ষোভের পুরনো ছবি অসত্যভাবে সাম্প্রতিক বলে শেয়ার করা হচ্ছে

0 492

বিভিন্ন রাজ্যে রামনবমী মিছিলের (‌  Ram Navami procession   )‌ সময় রিপোর্ট করা সাম্প্রদায়িক হিংসার পটভূমিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রতিবাদকারী প্ল্যাকার্ড হাতে কিছু লোকের একটি ছবি সামাজিক মিডিয়াতে ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। এই ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে মালয়েশিয়ার মুসলমানরা হিংসার বিষয়ে ভারতীয় মুসলমানদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে।

প্ল্যাকার্ডে লেখা, “হে মোদী, আমাদের ভাইদের উপর অত্যাচার বন্ধ কর!!! নতুবা আসন্ন খিলাফত তোমাকে থামিয়ে দেবে।”

এখানে উপরের পোস্টের ( post)  লিঙ্ক।

ফেসবুকেও (‌ Facebook.   )‌ এই ছবি শেয়ার করা হচ্ছে।

FACT CHECK
নিউজমোবাইল এই দাবির সত্যতা যাচাই করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ আমাদের মালয়েশিয়া( Malaysian ) –ভিত্তিক বেশ কয়েকটি সংবাদ ওয়েবসাইটে নিয়ে যায় যেগুলিতে ৬ মার্চ, ২০২০ তারিখে একই ভাইরাল চিত্র ছিল৷ নিবন্ধের শিরোনামে লেখা ছিল, “হিজবুত তাহরির মালয়েশিয়া: হিজবুত তাহরির ভারতে মুসলমানদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ করার জন্য মোদীর কাছে দাবি জানিয়েছে৷’‌’‌ প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুত তাহরির/মালয়েশিয়া (এইচটিএম) সিএএ-এর পটভূমিতে কুয়ালালামপুরে ভারতের হাইকমিশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি স্মারকলিপিতে মুসলিমদের প্রতি বৈষম্যের নিন্দা জানিয়ে প্রতিবাদ করেছে।

আরও অনুসন্ধান করে আমরা ২০২০ সালের মার্চ মাসে হিজবুত-তাহরির ওয়েবসাইটে(‌ website )‌ পোস্ট করা প্রতিবাদের স্মারকলিপি খুঁজে পেয়েছি যা তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে দিয়েছিল।

উপরোক্ত তথ্য থেকে এটা স্পষ্ট যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রতিবাদী মালয়েশিয়ার জনগণের একটি পুরনো ছবি সাম্প্রতিক হিসাবে অসত্যভাবে শেয়ার করা হচ্ছে।