Fact Check: দিল্লিতে মারধরের শিকার নূপুর শর্মা? এখানে এই ছবির পিছনের সত্য

0 718

বিজেপি–র প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা মে মাসের শেষের দিকে নবি মহম্মদের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছিলেন।

উপরোক্ত প্রেক্ষাপটে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী একটি ছবি শেয়ার করে দাবি করছেন যে নূপুর শর্মাকে দিল্লিতে জনসাধারণ মারধর করেছিল নবিকে অপমান করার জন্য।

ছবিটি বাংলায় এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে:‌ “আলহামদুলিল্লাহ নুপুর শর্মাকে দিল্লিতে মার্কেটে শপিং করার সময় গণধোলাই দিয়েছে জনতা…”

এই পোস্টের লিঙ্ক পাওয়া যাবে এখানে ( here ) ।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করেছে, এবং দেখতে পেয়েছে দাবিটি ভুয়ো।

আমরা গুগল-এ উপযুক্ত কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান করেছি কিন্তু নূপুর শর্মাকে (‌ Nupur Sharma )‌ জনসমক্ষে মারধরের কোনও রিপোর্ট কোথাও পাইনি।

আমরা ভাইরাল ছবিটি দিয়ে একটি গুগল রিভার্স ইমেজ সার্চ করেছি, এবং দেখতে পেয়েছি একই ছবি গেটি ইমেজে (‌ Getty Image )‌ প্রকাশিত হয়েছিল। ছবিটি এই ক্যাপশন সহ প্রকাশিত হয়েছিল: “এবিভিপি কর্মী এবং ডিইএসইউ সভাপতি নূপুর শর্মা অধ্যাপক এসএআর গিলানির বিরুদ্ধে তাঁর প্রতিবাদ প্রদর্শন করতে ভারতের নয়াদিল্লিতে ৬ নভেম্বর, ২০০৮–এ দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসে একটি জনসভায় জোর করে গেট খুলে ঢুকে পড়ছেন।’‌’‌

ঘটনাটি ৮ নভেম্বর, ২০০৮–এ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসও (‌ The Indian Express )‌ রিপোর্ট করেছিল। প্রতিবেদনে লেখা ছিল: “দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্ররা যাঁরা বৃহস্পতিবারের এস এ আর গিলানির উপস্থিতিতে সেমিনারে উপস্থিত ছিলেন, তাঁরা আজ ডিইউএসইউ সভাপতি ও এবিভিপি সদস্য নূপুর শর্মার এই দাবি প্রত্যাখ্যান করেছেন যে তিনি গিলানিকে বিজেপি–সমর্থিত ছাত্র সংগঠনের কর্মীরা তাদের সহিংস প্রতিবাদ শুরু করার ‘‌আগে’‌ চলে যেতে অনুরোধ করেছিলেন।”

সুতরাং, আমরা নিশ্চিত কে বলতে পারি যে ভাইরাল ছবিটি পুরনো, এবং নুপুর শর্মার সাম্প্রতিক মন্তব্যের সঙ্গে সম্পর্কিত নয়।