Fact Check: এই ছবিতে কী তালিবান নেতাদের আফগানিস্তানের প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকতে দেখা যাচ্ছে?‌ সত্য জানুন এখানে

0 257

তালিবান নেতাদের একটি ছবি ভাইরাল হয়েছে এই দাবিসহ যে এতে তাঁদের আফগানিস্তানের কাবুলে প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকতে দেখা যাচ্ছে।

এই ছবির সঙ্গে ক্যাপশনে লেখা আছে, “#বিগ_ব্রেকিং তালিবান নেতা, মোল্লা আবদুল গনি বারাদর কাতারের সাহায্যে ও মার্কিন যুক্তরাষ্ট্রের সবুজ সঙ্কেত পেয়ে ঢুকে পড়েছেন আফগান প্রেসিডেন্টের প্রাসাদে। তিনি এখন আশরাফ গনির সঙ্গে দরাদরি করছেন। গনি ইস্তফা দেবেন আর বারাদর আফগান প্রেসিডেন্ট হবেন।”

‌এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌। একই রকমের আরও পোস্ট দেখুন (‌ hereherehere and here )‌।

নিউজমোবাইল এর ফ্যাক্ট–চেক করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

আমরা রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই এই ছবিটি ২০২১ সালের ৯ জুলাই রাশিয়ার সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ন ভিকে (‌ Vk )‌–তে প্রকাশিত হয়েছিল। তা শেয়ার করে ক্যাপশন ছিল, “আমার নতুন আফগানিস্তান কলাম। নজরে থাকবে কূটনীতি  – ভেতরের খবর সহ। দ্রুত ঘটনা ঘটছে। তালিবান এখন কান্দাহারের দোরগোড়ায়, এবং টোখরাম (‌আফ–পাক)‌ ছাড়া কার্যত সব সীমান্ত ক্রসিং নিয়ন্ত্রন করছে। পরের ডিপ্লো–ফ্রন্ট–এ ইরান ও চীনের কথা বলব। এখনও অবধি কোনও পে–ওয়াল নেই। কাজেই সুযোগ নিন।”

‌তালিবান কাবুলে আফগান প্রেসিডেন্টের প্রাসাদ (‌ Afghanistan’s Presidential palace )‌ দখল করেছে ২০২১ সালের ১৫ আগস্ট। কাজেই এই ছবিটি তালিবান নেতাদের আফগান প্রেসিডেন্টের প্রাসাদে ‌ঢোকার ছবি হতে পারে না।

আরও সন্ধান করে আমরা দেখতে পাই এই ছবিটি ২০২১ সালের ১৯ মার্চ ইজিপ্ট ইনডিপেন্ডেন্ট (‌ Egypt Independent )‌ আপলোড করেছিল। এর সঙ্গের নিবন্ধে বলা হয়েছিল, “আফগান সরকার ও তালিবান মস্কো সামিট–এর পর শান্তি আলোচনা ত্বরান্বিত করতে রাজি হয়েছে।”

রয়টার্স ( Reuters )এই ছবি আপলোড করে ক্যাপশনে বলেছিল, “তালিবান ডেপুটি লিডার ও আলোচনাকারী মোল্লা আবদুল গনি বারাদর ও প্রতিনিধিদলের অন্যরা ২৯২১ সালের ১৮ মার্চ মস্কোয় শান্তি আলোচনায় যোগ দেন।”

‌এর থেকে প্রমাণিত যে এই ভাইরাল ছবিতে তালিবান নেতা মোল্লা আবদুল গনি বারাদরকে মস্কোয় আফগান শান্তি সম্মেলনে যোগ দিতে দেখা যাচ্ছে। কাজেই এই ছবিটি তাঁদের প্রিসিডেন্টের প্রাসাদে ঢোকার নয়।