Fact Check: ভাইরাল ভিডিওটি কি দেখায় যে রাশিয়া ইউক্রেনে অস্ত্র পরিবহন করছে? এখানে সত্য জানুন

0 270

চলতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে, যা ২৪ ফেব্রুয়ারি, ২০২২-এ রাশিয়ার আক্রমণের সাথে শুরু হয়েছিল, ট্যাঙ্ক বহনকারী একটি পণ্যবাহী ট্রেনের এক ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওটি এই দাবির সাথে শেয়ার করা হচ্ছে যে এটি ইউক্রেনের পথে রাশিয়ার অস্ত্র নিয়ে যাওয়ার দৃশ্য দেখাচ্ছে। যে ক্যাপশনের সাথে ভিডিওটি শেয়ার করা হচ্ছে যেখানে লেখা আছে, ‘‌‘‌যখন এই রাষ্ট্র/জাতিগুলি লড়াই করছে, দয়া করে আফ্রিকান রাষ্ট্রগুলি এবং তাদের নেতাদের চুপ থাকতে দিন এবং দেখুন কীভাবে রাশিয়া ৪০ মাইলের বেশি (৬৫ কিলোমিটার) দীর্ঘ ট্রেনে ইউক্রেনে অস্ত্র মোতায়েন করছে।’‌’‌

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি ভু্য়ো।

গুগল রিভার্স ইমেজ সার্চ করার সময় আমরা দেখতে পেলাম যে একই ভিডিও ৩০ আগস্ট, ২০১২-এ একটি ইউটিউব চ্যানেল আপলোড করেছিল, যার শিরোনাম ছিল, ‘‌‘সিএন ২২৩৫, সিএন৮৮০৩ – আল্ট্রা রেয়ার কানাডিয়ান মিলিটিরা ট্রেন – ওয়েস্টবাউন্ড – লাভকিন, ওএন।”

আমরা আরও দেখতে পেয়েছি যে ভাইরাল ভিডিওতে রেলের ইঞ্জিনে লেখা ছিল ‘সিএন’। আমরা ইঞ্জিনেও একই ‘সিএন’ দেখতে পাই, যার ছবি কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে কোম্পানির (‌ Canadian National Railway Company.   )‌ অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশিত হয়েছে।

ভিডিওটি কখন রেকর্ড করা হয়েছিল তা আমরা যাচাই করতে সক্ষম ছিলাম না, তবে আমরা নিশ্চিত করে বলতে পারি যে ভাইরাল ভিডিওটি পুরনো, এবং এতে একটি কানাডিয়ান ট্রেন দেখা যাচ্ছে; অতএব এটি রাশিয়া-ইউক্রেন সংঘাতের সাথে যুক্ত নয়।‌