Fact Check: ভাইরাল ভিডিওটি কি পশ্চিমবঙ্গে দাঙ্গাবাজদের হাতে পুলিশের হত্যা দেখাচ্ছে? এখানে সত্য

0 475

নবি মহম্মদকে নিয়ে বিজেপি–র প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা  বিতর্কিত মন্তব্য করার পর দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। এই প্রেক্ষাপটে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, যাতে একজন মৃত পুলিশের সামনে ভিড় দেখা যাচ্ছে। ভিডিওটির সঙ্গে যুক্ত ক্যাপশনে বলা হয়েছে যে তাঁকে পশ্চিমবঙ্গে দাঙ্গাবাজরা হত্যা করেছে।

ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে যাতে লেখা রয়েছে, “कोलकाता में दंगाइयों ने पुलिस वाले को मार डाला, उसके बाद उसके साथी को भी धमकी दे रहे है.” (অনুবাদ, “কলকাতায় দাঙ্গাবাজরা পুলিশকে মেরেছে, তার পর তার সঙ্গীকেও হুমকি দিয়েছে।”)

এই পোস্টের লিঙ্ক দেখা যাবে এখানে (‌ here.)‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করেছে এবং দাবিটি মিথ্যা বলে প্রমাণ করেছে।

উপযুক্ত কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান করার সময় আমরা ১০ জুন, ২০২২–এ এনডিটিভি (‌ NDTV )‌ প্রকাশিত একটি ইউটিউব ভিডিও পেয়েছি। ভিডিওটির বিবরণে লেখা ছিল, “কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে নিযুক্ত একজন পুলিশ কনস্টেবল আজ নিজেকে গুলি করার আগে একাধিক রাউন্ড গুলি চালিয়েছিলেন। গুলিতে এক মহিলার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।’‌’‌

প্রতিবেদনটি ইন্ডিয়ান এক্সপ্রেসও (‌ Indian Express )‌ প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, “ডেপুটি হাইকমিশনারের অফিসে নিযুক্ত ২০–র কোঠার শেষের দিকের বয়সী এক পুলিশ কনস্টেবল শুক্রবার বিকেলে তাঁর রাইফেল থেকে নির্বিচারে গুলি চালালে পিলিয়ন রাইডার এক মহিলার মৃত্যু হয়। পরে তিনি নিজেকেও গুলি করে আত্মহত্যা করেন। চোদুপ লেপচা নামে চিহ্নিত পুলিশটি কী কারণে গুলি চালিয়েছিলেন তা এখনও নিশ্চিত করা যায়নি।”

সুতরাং, আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে ভাইরাল দাবিটি মিথ্যা।