Fact Check: পেন্টাগন কি দাবি করেছিল ভলোদিমির জেলেনস্কি হলেন জর্জ সোরোসের কাজিন? এখানে সত্য

0 453

সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি পোস্ট ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে পেন্টাগন বলেছিল ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি হলেন বিলিয়নেয়ার জর্জ সোরোসের খুড়তুতো ভাই। বেশ কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভাইরাল দাবিকে সমর্থন করার জন্য তাঁদের ছবির একটি কোলাজও শেয়ার করছেন।

চলতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সময় ইউক্রেনের রুশ-বিরোধী প্রতিরক্ষা সোরোসের সমর্থন পাচ্ছে ও তাঁর দ্বারা পরিচালিত হচ্ছে বলে ক্রমশ বেশি করে ষড়যন্ত্র তত্ত্বের পরিপ্রেক্ষিতে এই পোস্টগুলি শেয়ার করা হচ্ছে।

এই ক্যাপশন সহ পোস্টটি ফেসবুকে শেয়ার করা হয়েছে, “জেলেনস্কি জর্জ সোরোসের চাচাতো ভাই। পেন্টাগন কর্মকর্তা বলেছেন।

এইখানে উপরের পোস্টের (‌ post   )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল দাবিটির সত্যতা যাচাই করে দেখেছে তা মিথ্যা।

আমাদের তদন্ত শুরু করে আমরা মার্কিন প্রতিরক্ষা বিভাগের (‌ US Department of Defence   )‌ অফিসিয়াল ওয়েবসাইট চেক করেছি, কিন্তু ভাইরাল দাবি সম্পর্কিত কোনও তথ্য খুঁজে পাইনি।

আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের ফেসবুক (‌ Facebook )‌, টুইটার (‌  Twitter  )‌ ও ইনস্টাগ্রাম (‌ Instagram  )‌ হ্যান্ডেলগুলিও পরীক্ষা করেছি;‌ কিন্তু সেখানেও এমন কোনও বিবৃতি খুঁজে পাইনি।

আমরা সংবাদ প্রতিবেদনের জন্যও অনুসন্ধান (‌ searched    )‌ করেছি, কিন্তু ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও নিবন্ধ খুঁজে পাইনি।

আরও অনুসন্ধান করে আমরা ইউএসএ টুডে দ্বারা প্রকাশিত একটি ফ্যাক্ট-চেক (‌ fact-check   )‌ পেয়েছি, যা একই ধরনের দাবি খণ্ডন করেছে যে সোরোস সাবেক ইউক্রেনের রাষ্ট্রপতির অভ্যুত্থানে সহায়তা করেছিলেন যাতে জেলেনস্কিকে ক্ষমতায় আনা যায়৷ ২০১৯ সালে এনবিসি নিউজ (‌  NBC News   )‌ দাবি করেছিল যে ইউক্রেনে জেলেনস্কির নেতৃত্বের সঙ্গে যোগসাজশের অভিযোগ ছড়িয়ে দিয়ে সোরোসের বিরুদ্ধে ষড়যন্ত্র তত্ত্ব খাড়া করা হয়।

আমরা ১১ ফেব্রুয়ারি, ২০২০-তে প্রকাশিত আরেকটি নিবন্ধ(  article )  খুঁজে পেয়েছি, যেখানে জেলেনস্কি এই প্রশ্নের উত্তর দিয়েছেন:‌ “আপনার নিজের দলের কিছু লোক আপনার সরকারকে ‘সোরোস ইনস্টল করা সরকার’ বলে অভিহিত করে”। উত্তরে তিনি বলেন, “আমি সোরোস নামের ব্যক্তির সাথে পরিচিত নই। তাঁর সাথে আমার দেখা হয়নি। আমি অবশ্যই ‘সোরোসের অনুগামীদের’ একজন নই। সম্ভবত এমন কিছু লোক আছে যারা বিভিন্ন দাতা তহবিলের ব্যয়ে অধ্যয়ন করেছেন এবং এই ধরনের তহবিল দ্বারা প্রতিষ্ঠিত সংস্থাগুলির জন্য কাজ করেছেন। আর এই তহবিলের একটি হল সোরোস ফাউন্ডেশন। আমি বুঝি যে আসলে তারা এই ব্যক্তির তহবিল থেকে অর্থ পেয়েছে যার জন্য তারা বিদেশে পড়াশোনা করেছে। ইউক্রেনের উপর মিঃ সোরোসের প্রভাবের প্রশ্ন – আমি এটা অনুভব করি না। আমি মনে করি এ সবই অতিরঞ্জন।”

সুতরাং উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভাইরাল দাবিটি মিথ্যা এবং পেন্টাগন কখনওই দাবি করেনি যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বিলিয়নেয়ার জর্জ সোরোসের তুতো ভাই।