Fact Check: সিএনএন বিজেপিকে বিশ্বের চতুর্থ সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল হিসাবে স্থান দেয়নি

0 266

একটি সংবাদপত্রের ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, যাতে বলা হয়েছে সিএনএন বিশ্বের চতুর্থ সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক দলের তালিকায় ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) চতুর্থ স্থান দিয়েছে৷

সংবাদপত্রের বিষয়বস্তু হল:  ‘‌‘‌‌বিশ্বের দূর্নীতিপরায়ন দলের তালিকায় বিজেপি ওয়াশিংটন, ৭ আগস্ট : ‌দূর্নীতিতে যুক্ত বিশ্বের রাজনৈতিক দলগুলির তালিকায় বিজেপি রয়েছে চতুর্থ স্থানে প্রখ্যাত আন্তর্জাতিক মিডিয়া হাউজ সিএনএন এই বিষয়ে একটি সার্ভে রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্ট মোতাবেক তালিকার প্রথমেই রয়েছে পাকিস্তানের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরীফ)। দ্বিতীয় স্থানে উগাণ্ডার একটি দল এবং তৃতীয় স্থানে রয়েছে কিউবার একটি রাজনৈতিক দল। আর চতুর্থ মানে ভারতীয় জনতা পার্টি।”

উপরের পোস্টটি দেখা যাবে এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করেছে, এবং এটি জাল বলে প্রমাণিত হয়েছে।

খবরের কাগজের ক্লিপটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে আমরা দেখতে পেলাম যে নিবন্ধটিতে একটি বানান ভুল ছিল। নিবন্ধের শিরোনামে “দুর্নীতিগ্রস্ত” বানানটি ভুল ছিল।

আমরা উপযুক্ত কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান করেছি এবং দেখতে পেয়েছি যে সিএনএন (‌  CNN )‌–এর ওয়েবসাইট এই ধরনের কোনও প্রতিবেদন প্রকাশ করেনি।

আমরা ২০১৭ (‌ 2017 )‌ সাল থেকে একই দাবি ভাইরাল হচ্ছে বলে দেখতে পেয়েছি।

আমরা একটি অনুরূপ দাবি পেয়েছি যা আগে ভাইরাল হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে বিবিসি (‌ BBC )‌ বিজেপি–কে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল হিসাবে ঘোষণা করেছে।

আমরা দেখেছি যে অনেক মিডিয়া আউটলেট (‌ media outlets )‌ তখন জাল বলে দাবিটি খারিজ করেছিল।

বিবিসি (‌ BBC )‌ এর আগে জানিয়েছিল, তাদের পক্ষ থেকে এ ধরনের কোনও সমীক্ষা করা হয়নি।

সুতরাং, আমরা নিশ্চিত করতে পারি যে ভাইরাল দাবিটি জাল।