Fact Check: ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে পরাজয়ের পরে ভারতীয়দের টিভি ভাঙার পোস্ট মিথ্যা দাবি সহ ভাইরাল

0 111

সদ্য সমাপ্ত T20I ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরেছে ভারত। এই পটভূমিতে সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল ছবিতে একজন পুলিশকর্মীকে ভাঙা টিভির পাশে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে । ব্যবহারকারীরা দাবি করছেন যে ইংল্যান্ডের বিপক্ষে হারের পর ভারতীয় দলের ভক্তরা তাদের টিভি ও মোবাইল ভেঙে ফেলে।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল ছবিটি পোস্ট (‌ posted )‌ করেছেন: ওপার থেকে টিভি ভাঙ্গার আওয়াজে থাকা যাচ্ছে না……… এখন পর্যন্ত ৪২,৮৯৩ টি টিভি ও ১,৯৪,৫৩১ টি মোবাইল  ভাঙ্গার খবর পাওয়া গেছে সূত্র ঃ- আনন্দবাজার পত্রিকা

ছবিটি দেখতে পাবেন এখানে (‌ here. )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

এ কথা বিবেচনায় রেখে যে ব্যবহারকারীরা তাঁদের তথ্যের উৎস আনন্দবাজার পত্রিকা – একটি ভারতীয় বাংলা ভাষার দৈনিক পত্রিকা বলে উল্লেখ করেছেন, আমরা দাবিগুলি যাচাই করার জন্য মিডিয়া নেটওয়ার্কের অফিসিয়াল ওয়েবসাইট ( official website  )‌ চেক করেছি। হারের পর ভারতীয় ভক্তদের টিভি ও মোবাইল ভাঙার কোনও খবর আমরা খুঁজে পাইনি।

ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করে আমরা ১৮ জুন, ২০১৭ সালের একটি টুইট (‌ tweet )‌ পেয়েছি, যা বম্বে টাইমস (‌ Bombay Times )‌-এর অফিসিয়াল অ্যাকাউন্টে প্রকাশিত হয়েছে।

টুইটের একটি ছবি ভাইরাল চিত্রের সাথে হুবহু মিলে যায় এবং এর ক্যাপশনে জানানো হয়েছে যে ছবিগুলি আহমেদাবাদের, যেখানে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতীয় দলের পরাজয়ের পরে লোকেরা তাদের টিভি সেট ভেঙে ফেলেছিল।

ছবিটি সম্পর্কে আরও অনুসন্ধান করতে গিয়ে আমরা ১৮ জুন, ২০১৭ তারিখে এন্টারটেইনমেন্ট টাইমস (‌ Entertainment Times )‌ (ইটাইমস)–এর অফিসিয়াল হ্যান্ডেলে প্রকাশিত একটি ফেসবুক পোস্ট দেখতে পাই। এখানেও একটি ছবি ভাইরাল ছবির সঙ্গে মিলে যায় এবং এর ক্যাপশন অনুসারেও দৃশ্যগুলি আহমেদাবাদের, এবং পাকিস্তানের কাছে ভারতের হারের পর।

১৯ জুন, ২০১৭ তারিখে পাকিস্তানের মিডিয়া হাউস টাইমস অফ ইসলামাবাদের (‌ Times of Islamabad )‌ ওয়েবসাইটেও একই চিত্র অনলাইনে প্রকাশিত হয়েছিল, ইটিটাইমস এবং বম্বে টাইমসের মতো একই দাবি করে।

T20I ক্রিকেট বিশ্বকাপে ভারতের ম্যাচের পর সম্প্রতি টিভি সেট বা মোবাইল ফোন ভাঙা হয়েছে এমন কোনও বিশ্বাসযোগ্য সংবাদ উৎস আমরা খুঁজে পাইনি। অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে সম্প্রতি ৪২,৮৯৩টি টিভি এবং ১,৯৪,৫৩১টি মোবাইল ভাঙা হয়েছে বলে দাবি করে ভাইরাল হওয়া ছবিটি মিথ্যা।