Fact Check: ভাইরাল পোস্ট, যা দাবি করছে শিখ নিরাপত্তা কর্মীদের রাষ্ট্রপতি ভবন থেকে সরিয়ে দেওয়া হচ্ছে, সেটি ভুয়ো

0 953

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ( Justin Trudeau  ) খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যায় ভারতের ভূমিকার অভিযোগ করার পরে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরতে শুরু করে। তাতে এই দাবি করা হয়েছে যে শিখ নিরাপত্তা কর্মীদের রাষ্ট্রপতি ভবন থেকে সরিয়ে দেওয়া হচ্ছে।

ফেসবুক পোস্টে লেখা: “মোদি কি পরবর্তী ইন্দিরা হতে পারেন??? শিখ সেনাদের জোর করে ছুটিতে পাঠানো হয়েছিল, নেতা #হরদীপ সিংনিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের জড়িত থাকার বিষয়ে @JustinTrudeau ভাষণের পরে এবং শিখ সম্প্রদায়ের ক্ষোভের পর, #রাষ্ট্রপতি ভবনে শিখ নিরাপত্তা কর্মীদের প্রতিস্থাপিত করা হয়েছে।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

এনএম দলটি রাষ্ট্রপতি ভবনে শিখ নিরাপত্তা কর্মীদের ছুটিতে পাঠানোর বিষয়ে কোনও খবর আছে কি না তা পরীক্ষা করার জন্য একটি গুগল অনুসন্ধান চালায়, তবে ভাইরাল দাবিটিকে সমর্থন করার মতো কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পায়নি।

আরও অনুসন্ধান করে, আমরা ভারতীয় সেনাবাহিনীর অফিসিয়াল এক্স (‌ X )‌ অ্যাকাউন্টের একটি টুইট দেখেছি যেখানে দাবিটি অস্বীকার করা হয়েছে। টুইটটিতে লেখা হয়েছে: “#FakeNewsAlert #সাবধান হোন সোশ্যাল মিডিয়ায় #ইন্ডিয়ানআর্মি সৈন্যদের সম্পর্কে ভুয়ো বার্তা ছড়াচ্ছে, গুজব ছড়াচ্ছে এবং ঘৃণা ছড়াচ্ছে। এই ধরনের ভুয়া খবর থেকে নিজেকে রক্ষা করুন। #ইন্ডিয়ানআর্মি।”

পিআইবির (‌ PIB )‌ ফ্যাক্ট-চেকিং ইউনিটও ভাইরাল দাবিটি খারিজ করতে এক্স ব্যবহার করেছিল। পোস্টটিতে লেখা ছিল: “দাবি: শিখ নেতা হরদীপ সিংয়ের হত্যার পরে, রাষ্ট্রপতি ভবনে শিখ নিরাপত্তা কর্মীদের প্রতিস্থাপন করা হয়েছে এবং সেনাবাহিনী শিখ সৈন্যদের ছুটি দিতে অস্বীকার করছে #PIBFactCheck। এই দাবিটি ভুয়ো এবং বৈষম্য সৃষ্টির উদ্দেশ্যে শেয়ার করা হয়েছে। এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি”

সুতরাং, উপরের সত্যতা যাচাই থেকে, এটি স্পষ্ট যে ভাইরাল দাবিটি ভুয়ো।