Fact Check: ভাইরাল ছবিতে বন্দে ভারত এক্সপ্রেসে আক্রমণের ঘটনাটি কেরালার নয়, অন্ধ্রপ্রদেশের

0 633

সম্প্রতি চালু হওয়া বন্দে ভারত এক্সপ্রেস কেরালার (‌ Kerala )‌ মালাপ্পুরম জেলার তিরুনাভায়া থেকে তিরুর যাওয়ার সময় পাথর নিক্ষেপের লক্ষ্যবস্তু হয়েছিল। এই পটভূমিতে কেরালার ঘটনার সাথে যুক্ত করে একটি ট্রেনের ভাঙা কাঁচ প্রদর্শন করা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে ।

ছবিটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “സാക്ഷരതയിൽ മുന്നിൽ! വിവരമില്ലായ്മയിൽ പിന്നിൽ! വന്ദേ ഭാരത് ട്രയിനു നേരെ ആക്രമണം. മലപ്പുറത്തു വച്ചായിരുന്നു ആക്രമണം!” (অনুবাদ: সাক্ষরতায় এগিয়ে! তথ্যের অভাবে পিছিয়ে! বন্দে ভারত ট্রেনে হামলা। মালাপ্পুরমে হামলা!)

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য-পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ করে আমরা ১২ জানুয়ারি, ২০২৩-এ দ্য নিউজ মিনিট (‌ The News Minute )‌ দ্বারা প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন দেখেছি, যার শিরোনাম ছিল: “উদ্বোধনের দিন আগে ভাইজাগে বন্দে ভারত ট্রেনে পাথর ছোড়া হয়েছে।”

১১ জানুয়ারি, ২০২৩ তারিখে এএনআই (‌ ANI )‌-‌এর টুইট করা একটি ভিডিও এই পাঠ্যের সাথে একই রকম ভিজ্যুয়াল বহন করে: “অন্ধ্র প্রদেশ | বিশাখাপত্তনমে বন্দে ভারত ট্রেনে পাথর নিক্ষেপ করা হয়েছে যা ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রী মোদী পতাকা প্রদর্শন করে চালু করবেন। রক্ষণাবেক্ষণের সময় ঘটনাটি ঘটেছে। বিশাখাপত্তনমের কাঞ্চরাপালেমের কাছে বন্দে ভারত এক্সপ্রেসের একটি কোচের কাচের ফলক ক্ষতিগ্রস্ত হয়েছে। আরও তদন্ত চলছে: ডিআরএম।’‌’‌

কেরালার মালাপ্পুরমে পাথর ছোড়ার সাম্প্রতিক ঘটনার রিপোর্ট করে মনোরমা নিউজ (‌ Manorama News )‌  জানিয়েছে যে, “যাত্রার সময় মালাপ্পুরমের তিরুনাভায়ার কাছে বন্দে ভারত ট্রেনে পাথর ছোড়া হয়েছে। ট্রেনের কাঁচে ফাটল দেখে এক যাত্রী বিষয়টি লোকো পাইলটের নজরে আনেন। পুলিশ ও আরপিএফ ঘটনার তদন্ত শুরু করেছে।” কিন্তু এখানে যে ছবিটি ব্যবহার করা হয়েছে তা ভাইরাল হওয়া ছবি থেকে আলাদা।

সুতরাং, এটা স্পষ্ট যে বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ভাইরাল ছবিটি কেরালার নয়, অন্ধ্র প্রদেশের।