Fact Check: নিরাপত্তা ছাড়া কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর পুরনো ভিডিও সাম্প্রতিক হিসাবে প্রচারিত হচ্ছে

0 58

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর একটি ভিডিও ইন্টারনেটে প্রকাশিত হয়েছে, যাতে তাঁকে কোনও নিরাপত্তা কর্মী ছাড়াই একটি ভবনে প্রবেশ করতে দেখা যায়। ভিডিওটির পাঠ্য থেকে বোঝা যাচ্ছে যে ভিডিওটি সাম্প্রতিক।

হিন্দিতে লেখা আছে:“यह कनाडा के PM है यह बिना सिक्योरिटी रहते हैं इस इंसान में 1% भी घमंड नहीं है” (অনুবাদ: “ইনি কানাডার প্রধানমন্ত্রী। ইনি নিরাপত্তারক্ষী ছাড়াই থাকেন। এই ব্যক্তির মধ্যে ১% অহংকারও নেই”)

Image

উপরের পোস্টটি দেখা যেতে পারে এখানে (‌ here  )‌।

FACT CHECK

নিউজমোবাইল যখন উপরের ভিডিওটির সত্যতা-যাচাই করে, তখন এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমরা সিবিসি নিউজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ভিডিওটির বর্ধিত সংস্করণ খুঁজে পেয়েছি। ২১শে অক্টোবর, ২০১৫ (‌ October 21, 2015 )‌ তারিখে আপলোড করা ভিডিওতে জাস্টিন ট্রুডোকে বাস থেকে নেমে একটি ভবনে প্রবেশ করতে দেখা যায়। সেই সময় তিনি ভিড়ের দিকে হাত নাড়ছিলেন৷

ভিডিওটির বর্ণনায় বলা হয়েছে: “ফেডারেল নির্বাচনে লিবারেলরা সংখ্যাগরিষ্ঠ সরকার তৈরির রায় পাওয়ার পর ভাবী প্রধানমন্ত্রী পার্লামেন্ট হিলের পিস টাওয়ারের দরজা দিয়ে প্রথমবারের মতো হেঁটে ঢুকছেন।”

কানাডার প্রধানমন্ত্রীর অফিসিয়াল ওয়েবসাইট (‌ website )‌ অনুসারে, ট্রুডোর দল ১৯ অক্টোবর, ২০১৫ তারিখে নির্বাচনে জয়লাভ করে এবং তিনি ৪ নভেম্বর, ২০১৫-এ প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

Image

আমরা আরও দেখতে পেয়েছি যে প্রধানমন্ত্রী ট্রুডো এবং তাঁর পরিবারকে প্রাইম মিনিস্টারস প্রোটেক্টিভ ডিটেল (‌ Prime Minister’s Protective Detail )‌ বা সংক্ষেপে পি এম পি ডব্লু দ্বারা ২৪ ঘন্টা পাহারা দেওয়া হয়।

সুতরাং এই উপসংহারে আসা যেতে পারে যে ভিডিওটির সাথে সংযুক্ত দাবিটি বিভ্রান্তিকর।